শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লিবিয়ায় হাফতার সেনাদের তুর্কি জাহাজ আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ১২:১২ পিএম

পূর্ব লিবিয়ায় তুরস্কের একটি মালবাহী জাহাজ আটক করেছে দেশটির বিদ্রোহী নেতা খলিফা হাফতারের নেতৃত্বাধীন লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ)। জাহাজটিতে থাকা ৯ জন তুর্কি ও ৭ জন ভারতীয় নাবিককে এখন জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ খবর জানিয়েছে ডয়চে ভেলে।'
হাফতার দীর্ঘদিন ধরেই অভিযোগ করছে, পশ্চিম লিবিয়ার গভর্নমেন্ট অফ ন্যাশনাল অ্যাকর্ড(জিএনএ)-কে অস্ত্র সাহায্য করছে তুরস্ক। ত্রিপোলির এই সরকারকে তুরস্ক ও কাতার সমর্থন করে। আর হাফতারকে সমর্থন করে আমিরাত, মিশর ও সৌদি আরব। এই বিরোধেই ফেঁসেছে তুরস্কের মালবাহী জাহাজ।
এলএনএ জানিয়েছে, পশ্চিম তুরস্কের দিকে যাওয়া একটি জাহাজ তারা আটক করেছে। জাহাজটির নাম মাবরৌকা। তাতে নয়জন তুরস্কের ও সাতজন ভারতীয় নাবিক ছিলেন। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জাহাজটি নিষিদ্ধ এলাকায় ঢুকে পড়েছিল। লিবিয়ার সেনার প্রশ্নের জবাব দিচ্ছিল না। তাই জাহাজটিকে আটক করা হয়েছে।
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী অবিলম্বে জাহাজটি ছেড়ে দেয়ার দাবি জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়, হাফতারের বাহিনী সমানে আক্রমণাত্মক মনোভাব দেখাচ্ছে। যদি এভাবে তুরস্কের উপর আঘাত হানার চেষ্টা হয়, তাহলে এরা প্রতিফল পাবে।
আগামী বছর জাতিসঙ্ঘের উদ্যোগে তুরস্কে রাজনৈতিক স্থিতাবস্থা ফেরানোর চেষ্টা হচ্ছে। নির্বাচনও হওয়ার কথা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, জাতিসঙ্ঘ এই উদ্যোগ নিলেও হাফতার ও তার মিলিশিয়া আক্রমণ চালিয়ে যাচ্ছে। তুরস্কের স্বার্থের উপর আঘাত করা হলে এবার প্রত্যাঘাত করা হবে। এই নিয়ে চলতি বছরে তুরস্কের দ্বিতীয় জাহাজ আটক করল হাফতারের বাহিনী।
২০১১ সালের বিক্ষোভে গাদ্দাফির পতনের পর তুরস্ক এখন দুই ভাগে বিভক্ত। জিএনএ পশ্চিম লিবিয়া শাসন করে এবং এলএনএ পূর্ব লিবিয়া। পশ্চিম লিবিয়া অধিকার করার জন্য হাফতার এক বছর ধরে চেষ্টা করেছিলেন। কিন্তু তুরস্ক তখন পশ্চিম লিবিয়াকে সামরিক সাহায্য করে। হাফতারের ইচ্ছা সফল হয়নি। গত জুনে দুই পক্ষ যুদ্ধবিরতি ঘোষণা করে। তবে দুই পক্ষের বাহিনীই সীমানায় মোতায়েন করা আছে। গত সোমবার (৭ ডিসেম্বর) এলএনএ জানিয়েছে, তুরস্ক এখনো জিএনএকে অস্ত্র ও সেনা পাঠিয়ে সাহায্য করছে। তারপরই জাহাজ আটকের ঘটনা ঘটল। সূত্র : ডয়চে ভেলে।'

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ১০ ডিসেম্বর, ২০২০, ১২:৩৭ পিএম says : 0
May Allah destroy enemy of Allah Hafter. Ameen
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন