শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে তিন রাজ্যে বন্যায় মৃত্যু ৩০

প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর ও মধ্যাঞ্চলীয় তিনটি রাজ্যে প্রবল বন্যায় অন্তত ৩০ জন মারা গেছেন। দেশটির কর্মকর্তাদের বরাতে বিবিসি জানিয়েছে, মধ্যাঞ্চলীয় মধ্যপ্রদেশ রাজ্যে বন্যাজনিত ঘটনায় সবচেয়ে বেশি অন্তত ১৭ জন মারা গেছেন। উত্তর প্রদেশ ও বিহারে বন্যার পানিতে ডুবে, তড়িতাহত হয়ে এবং ঘরবাড়ি ধসে আহত হয়ে আরও অন্তত ১৩ জন মারা গেছেন। বিহারের ১২টি জেলা বন্যাকবলিত হয়েছে। এসব এলাকা থেকে অন্তত ১৫ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিস্তৃত বর্ষাকালে ভারতে সাধারণত বন্যা হয়ে থাকে। কিন্তু এবারের অতিরিক্ত বৃষ্টিপাতে গঙ্গানদী, এর উপনদী ও শাখা নদীগুলো উত্তর প্রদেশ, বিহার ও মধ্যপ্রদেশের প্রায় ২০টি জেলায় বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বিহারে অন্তত ছয়টি নদী বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই রাজ্যের ৮০টি ত্রাণশিবিরে হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছে। রাজ্যের নদীপাড়ের বাড়িগুলো পানিতে ডুবে গেছে। অনেক এলাকায় লোকজন ঘরের চালায়, ছাদে আশ্রয় নিয়েছে। পাটনা শহরের এক বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমরা অনেক সমস্যার মধ্যে আছি, সব কিছু পানিতে তলিয়ে যাচ্ছে। খাবার, খাবার পানি বা নৌকা, কোনো কিছুর ব্যবস্থা নেই। কি করব কিছুই বুঝতে পারছি না। উত্তর প্রদেশে গঙ্গানদী বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নিচু এলাকায় বসবাসকারী লোকজন এলাকা ছেড়ে উঁচু এলাকায় চলে যাচ্ছেন। এখানে শ্যাম নামে এক গ্রামবাসী বলেন, গত তিনদিন ধরে দ্রুত পানি বাড়ছে। সব ফসলি জমি ডুবে গেছে। ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। জি নিউজ।

সুইডেনে গ্রেনেড হামলা, শিশু নিহত
ইনকিলাব ডেস্ক : সুইডেনে একটি বাসভবনের ভেতরে ছুঁড়ে মারা গ্রেনেড বিস্ফোরিত হয়ে আট বছরের এক শিশু নিহত হয়েছে। সোমবার দেশটির গোথেনবার্গ শহরে এ হামলার ঘটনা ঘটে। নিহত ইউসুফ ওয়ারসেম যুক্তরাজ্যের বার্মিংহামের বাসিন্দা। সে গোথেনবার্গের বিসকোপসগারতেন এলাকার একটি ফ্ল্যাটে তার আত্মীয়ের বাসা বেড়াতে এসেছিল। পুলিশ জানিয়েছে, এ হামলার সঙ্গে আন্ডারওয়ার্ল্ডের সংযোগ থাকতে পারে। পুলিশের মুখপাত্র থমাস ফাক্সবর্গ বলেছেন, হামলার উদ্দেশ্য আমাদের খতিয়ে দেখতে হবে। তবে এর সঙ্গে আন্ডারওয়ার্ল্ডের সংযোগ থাকতে পারে বলে আমাদের ধারণা। হামলার সময় বাড়িটির ভেতরে কমপক্ষে পাঁচ শিশু ও একজন প্রাপ্তবয়স্ক লোক ছিলেন। থমাস ফাক্সবর্গ জানান, হাসপাতালে নেয়ার পথে ইউসুফের মৃত্যু হয়েছে। হামলার সময় ওই ঘরে তার মা, বোন ও ভাই ছিল। তবে তারা আহত হলেও তা গুরুতর নয়। এর আগে গত বছর মার্চে এই গোথেনবার্গেই সোমালি বংশোদ্ভূত লোকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। বিবিসি।
ফ্রান্সের মুসলিম নারীদের বুরকিনি ইস্যুতে কানাডীয় প্রধানমন্ত্রীর সমর্থন
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের মুসলমান নারীদের সাঁতারের পোশাক বুরকিনি নিয়ে এবার মুখ খুললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বুরকিনি ইস্যুতে সমর্থন জানিয়ে বলেছেন, সাংস্কৃতিক বৈচিত্রে নজরদারি ও অসহিষ্ণুতা অবলম্বন না করে ব্যক্তি স্বাধীনতা ও অধিকারের প্রতি সম্মান জানানো উচিত। গত সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। সম্পতি ফ্রান্সের অবকাশযাপন কেন্দ্র নিসসহ ১৫টি শহরে বুরকিনির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। গত ১৪ জুলাই নিসে সন্ত্রাসী হামলার উল্লেখ করে জনশৃঙ্খলা বজায়ের কথা বলে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এর পরিপ্রেক্ষিতে কানাডার কুইবেকের কয়েকজন আইনপ্রণেতা সেখানে বুরকিনির ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি তোলেন। ট্রুডো তার দেশে বুরকিনির ওপর নিষেধাজ্ঞার প্রস্তাব বাতিল করে দিয়ে বলেন, কানাডার সব ধরনের বিতর্কের ঊর্ধ্বে থাকা উচিৎ। কানাডায় আমরা কী গ্রহণযোগ্যতা, অকপটতা, বন্ধুত্ব ও পারস্পরিক বোঝাপড়া নিয়ে কথা বলতে পারি? আমরা যা করতে যাচ্ছি এবং আমাদের প্রতিদিনের বৈচিত্র্যপূর্ণ ও সমৃদ্ধ সমাজে যা করছি এটা তা-ই। এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন