শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তিব্বতকে স্বাধীন দেশের স্বীকৃতি দিতে মার্কিন কংগ্রেসে বিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ৪:৩৯ পিএম

ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে ক্রমবর্ধমান দ্বন্দ্বের মধ্যেই তিব্বতে মার্কিন কূটনৈতিক দপ্তর প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন একটি বিলে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া এই বিলের মাধ্যমে একটি আন্তর্জাতিক জোটও গড়ে তোলা হবে যেন চীনের হস্তক্ষেপ ছাড়াই শুধু তিব্বতের বৌদ্ধ সম্প্রদায় পরবর্তী দালাই লামা নিয়োগ দিতে পারেন। ভারতের সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

বাণিজ্য যুদ্ধ দিয়ে শুরু হয়ে করোনা পরিস্থিতিতে চীনের উপর চাপ ক্রমশ বাড়িয়ে চলেছে আমেরিকা। এরপর তাইওয়ান, হংকং নিয়ে টানাপোড়েন আরও বেড়েছে। এবার সম্ভবত তা চরম সীমায় নিয়ে গেল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। মার্কিন কংগ্রেসে বিল পেশ করেছেন সদস্য স্কট পেরি। যা পাশ হলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিনের অধীনে থাকা স্বায়ত্তশাসিত তিব্বতকে ‘স্বাধীন দেশ’ হিসাবে স্বীকৃতি দেওয়ার ক্ষমতা হাতে পাবেন।
পেনসিলভানিয়ার রিপাবলিকান মার্কিন কংগ্রেস সদস্য স্কট পেরি এই বিল পেশ করেছেন। কয়েকদিন আগে হংকংকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিতে একই ধরনের বিল পেশ করেছিলেন তিনি। ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে ক্রমবর্ধমান দ্বন্দ্বের মধ্যেই দুটি বিল হাউসের বৈদেশিক বিষয় সংক্রান্ত কমিটির কাছে এই বিল পাঠানো হয়েছে।
এদিকে বিদেশে নির্বাসিত তিব্বতীয়রা এমন পদক্ষেপের স্বাগত জানিয়েছে। তারা টুইট করে জানিয়েছে, দারুণ পদক্ষেপ। আজ হোক বা কাল, এটা হবেই। শুধু স্বায়ত্তশাসিত এলাকা নয়, পুরো তিব্বতকেই এই বিলের অন্তর্ভুক্ত করুন স্কট পেরি। খাম এবং আমদো যুক্ত হয়ে স্বাধীন, পৃথক তিব্বত গঠিত হোক।
তারা জানান, তিব্বত ও পূর্ব তুর্কিস্তানকে (জিনজিয়ান) স্বীকৃতি দিতে চীনকে এর চেয়ে বড় হুঁশিয়ারি আর হয় না। মার্কিন পদক্ষেপে উৎসাহিত উইঘুর মুসলিমরাও। তাদের হয়েও পদক্ষেপ নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।
এই আইনে তিব্বতি সম্প্রদায়কে সহযোগিতা করতে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে (এনজিও) সাহায্যের অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া তিব্বতের রাজধানী লাসায় মার্কিন কূটনৈতিক দপ্তর প্রতিষ্ঠার আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রে চীনের নতুন কূটনৈতিক দপ্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
১৪তম দালাই লামার উত্তরসূরী ১৫তম দালাই লামার নিয়োগে চীনের জ্যেষ্ঠ কর্মকর্তা ও কমিউনিস্ট দলের হস্তক্ষেপ রোধ করতেই এসব পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র। বর্তমান দালাই লামাকে চীনের ‘বিচ্ছিন্নতাবাদী’ হিসেবে দেখে বেইজিং। সূত্র : প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন