শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিরঙ্কুশ ক্ষমতার পথে বাইডেন

সিনেট নির্বাচনে ডেমোক্র্যাটদের ঐতিহাসিক জয় জর্জিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর ওয়ার্নক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রে জর্জিয়ায় অঙ্গরাজ্যের সিনেট নির্বাচনে ইতিহাস সৃষ্টি করেছেন আটলান্টায় ইবেনেজার ব্যাপটিস্ট চার্চের সিনিয়র যাজক রেভারেন্ড রাফায়েল ওয়ার্নক। তিনি জর্জিয়া থেকে প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর নির্বাচিত হয়েছেন। সেইসাথে, ওয়ার্নক হলেন গত ২০ বছরের মধ্যে সিনেটে নির্বাচিত প্রথম জর্জিয়ান ডেমোক্র্যাট। বিজয়ের পথে রয়েছেন অপর ডেমোক্র্যাটিক প্রার্থী জন অসপও। এর ফলে সিনেটের নিয়ন্ত্রণ নিয়ে নিরঙ্কুশ ক্ষমতা অর্জন করতে যাচ্ছেন।

জর্জিয়ায় রিপাবলিকান ও ডেমোক্রেটদের হাড্ডাহাড্ডি লড়াইয়ে রিপাবলিকান প্রার্থী কেলি লফলারের বিপরীতে জয় লাভ করেন ৫১ বছর বয়সী ওয়ার্নক। তার জয়কে ইতিমধ্যেই স্বীকৃতি দিয়েছে সিবিএস নিউজ, এনবিসি, দ্য গার্ডিয়ানসহ অন্যান্য প্রভাবশালী সংবাদ মাধ্যম। নিজের বিজয় সম্পর্কে ইউটিউবের একটি ভিডিও বার্তায় ওয়ার্নক বলেন, ‘আমাদের বলা হয়েছিল যে আমরা এই নির্বাচনটি জিততে পারব না। তবে আজ রাতে আমার প্রত্যাশা, কঠোর পরিশ্রম এবং আমাদের পাশে থাকা জনগণকে সাথে নিয়ে প্রমাণ করেছি, যেকোনও কিছুই সম্ভব। আমার গল্পটি এমন কিছু অল্প বয়স্ক ব্যক্তির অনুপ্রেরণা হয়ে উঠুক যিনি আমেরিকান স্বপ্নকে আঁকড়ে ধরার চেষ্টা করছেন।’
সিএনএনের সর্বশেষ খবর অনুযায়ী, ডেমোক্র্যাট ওয়ার্নক ৫০ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন। এর বিপরীতে রিপাবলিকান লফার পেয়েছেন ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট। অন্যদিকে, অপর ডেমোক্রেট প্রার্থী জন অসফ ৫০ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন। তার প্রতিদ্ব›দ্বী রিপাবলিকান প্রার্থী ডেভিড পের্ডু পেয়েছেন ৪৯ দশমিক ৮ শতাংশ ভোট। পের্ডু এবং ওসফের নির্ভর করছে যে, সিনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে যাবে। কংগ্রেসের উভয় কক্ষেরই নিয়ন্ত্রণ পেতে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টিকে দুটি আসনেই জিততে হবে। অন্যদিকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টিকে একটি আসনে জিততে হবে। তবে, ওয়ার্নকের বিজয় নিশ্চিত হলেও, নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন যে, পের্ডু এবং ওসফের চুড়ান্ত ফলাফলের জন্য আরও কিছু সময় অপেক্ষা করতে হতে পারে।

উল্লেখ্য, জর্জিয়া রিপাবলিকানদের শক্ত ঘাঁটি হলেও এবার প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন এ রাজ্যে ট্রাম্পকে প্রায় ১২ হাজার ভোটে হারিয়েছেন এবং ১৯৯২ সালের পর গত বছর প্রথমবারের মতো রাজ্যটিতে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে জয় লাভ করেছেন। সূত্র : সিএনএন, সিবিএস নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
হাবীব ৭ জানুয়ারি, ২০২১, ৫:২০ এএম says : 0
অভিনন্দন
Total Reply(0)
কৌশিক সরকার ৭ জানুয়ারি, ২০২১, ৫:২২ এএম says : 0
আশা করি বাইডেনের হাত ধরে বিশ্বে শান্তি ফিরে আসবে।
Total Reply(0)
শাহীন হাসনাত ৭ জানুয়ারি, ২০২১, ৫:২২ এএম says : 0
তবে লড়াইটা ভালোই হয়েছিলো
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন