শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ করে বাণিজ্য চালিয়ে যাচ্ছে ইরান ও ভেনিজুয়েলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ৯:২৮ এএম

দীর্ঘদিনের বাণিজ্যিক অংশীদার ইরান ও ভেনিজুয়েলা মার্কিন নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে নিজেদের মধ্যে বাণিজ্যিক লেনদেন চালিয়ে যাচ্ছে। পশ্চিমা গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, ইরানের একটি কারগো জাহাজ ভেনিজুয়েলার বন্দরনগরী লা গুয়াইরায় নোঙ্গর ফেলেছে।

সমুদ্রে জাহাজ চলাচল বিষয়ক বিশেষজ্ঞ রেফিনিটিভ এইকনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরানি পতাকাবাহী কারগো জাহাজ ‘গোলসান’ বৃহস্পতিবার লা গুয়াইরা বন্দরে নোঙ্গর করেছে। জাহাজটি গত নভেম্বরে ইরানের উপকূল ছেড়ে যায়। তবে জাহাজটিতে কি কি পণ্য বহন করা হচ্ছে রয়টার্স তা জানাতে পারেনি।

গত বছরের জুলাই মাসে ‘গোলসান’ জাহাজটি ভেনিজুয়েলায় খাদ্যপণ্য নিয়ে গিয়েছিল। ভেনিজুয়েলায় ইরানের প্রথম সুপারমার্কেট খোলার জন্য ওইসব খাদ্যপণ্য ভেনিজুয়েলায় নেয়া হয়। ইরানের কারগো জাহাজটি ফেরার পথে ল্যাতিন আমেরিকার দেশটি থেকে অ্যালুমিনিয়াম উৎপাদনের কাঁচামাল নিয়ে আসে।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে ভেনিজুয়েলায় জ্বালানী সংকট চলছে। দেশটিতে বিশ্বের সবচেয়ে বড় তেলের মজুদ রয়েছে এবং ভেনিজুয়েলার প্রতিদিন ১৩ লাখ ব্যারেল তেল উৎপাদনের সক্ষমতা রয়েছে। কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার কারণে প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাবে দেশটির বন্ধ হয়ে যাওয়া তেল শোধনাগারগুলোকে সচল করা যাচ্ছে না। ফলে ভেনিজুয়েলায় জ্বালানী উৎপাদনের মোট সক্ষমতার মাত্র ২০ শতাংশ উৎপাদিত হচ্ছে। ইরান এ পর্যন্ত বেশ কয়েকটি তেল ট্যাংকারে করে লাখ লাখ ব্যারেল তেল ভেনিজুয়েলায় পৌঁছে দিয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
H.M. A Hasan ১০ জানুয়ারি, ২০২১, ৬:২৪ পিএম says : 0
very good
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন