বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পকে না সরালে দ্রুত অভিশংসনে যাবে ডেমোক্র্যাটরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১০:১১ এএম

মঙ্গলবার বা বুধবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের ব্যাপারে ভোট করা নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন হাউস ডেমোক্র্যাটরা। তবে এজন্য তাদের হাউসের নীতি নির্ধারক কমিটির সঙ্গে বৈঠক করতে হবে। ধারণা করা হচ্ছে, কাল মঙ্গলবারই এ বৈঠক হবে।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স যদি বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অপসারণে উদ্যোগ না নেন, তাহলে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব আনা হবে বলে জানিয়েছেন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি। সংবাদমাধ্যম সিএনএনের খবরে এ কথা বলা হয়েছে।

কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার পেলোসি বলেন, ভাইস প্রেসিডেন্ট যদি প্রেসিডেন্টকে না সরান তাহলে হাউসে অভিশংসনের উদ্যোগ নেওয়া হবে। স্থানীয় সময় রোববার থেকেই এ প্রক্রিয়া শুরু হবে বলে জানান পেলোসি। তিনি জানান, পেন্সকে ২৪ ঘণ্টার সময়সীমা বেঁধে দেওয়া হবে।

এ ছাড়া পেলোসি জানান, সংবিধানের ২৫তম সংশোধনী অনুসারে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং ট্রাম্পের মন্ত্রিসভা যাতে প্রেসিডেন্টকে অপসারণ করে সে আহ্বান জানিয়ে সোমবার হাউসে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাসের উদ্যোগ নেওয়া হবে। যেহেতু হাউসে রিপাবলিকানেরাও রয়েছেন, তাই সর্বসম্মতিক্রমে প্রস্তাবটি পাস না হলে পরদিন মঙ্গলবার তা ভোটাভুটিতে গড়াবে।

পেলোসি বলেন, ‘আমরা সংবিধান ও গণতন্ত্র রক্ষায় জরুরি ভিত্তিতে কাজ করব। কারণ এই প্রেসিডেন্ট সংবিধান ও গণতন্ত্র উভয়ের জন্য হুমকি। যত দিন যাচ্ছে, গণতন্ত্রের ওপর আঘাতের ভয়াবহতা বেড়েই চলেছে।’

হাউসের সংখ্যাগরিষ্ঠ হুইপ জেমস ক্লাইবার্ন গতকাল রোববার সকালে বলেন, কংগ্রেসে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের এজেন্ডা বাস্তবায়নে এবং নীতিমালা নির্ধারণের কাজকে অগ্রাধিকার দিয়ে বাইডেনের প্রথম ১০০ দিন পর্যন্ত অপেক্ষা করা উচিত ডেমোক্র্যাটদের। এরপর সিনেটে তা পাঠানো উচিত।

এর আগে গত শুক্রবার হাউস স্পিকার পেলোসি বলেন, গত বুধবার ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্পের ভূমিকার কারণে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন আনবেন হাউসের ডেমোক্র্যাট সদস্যেরা।

গত বুধবার জো বাইডেনের বিজয় কংগ্রেসে অনুমোদনের দিন কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলা চালায় ট্রাম্প সমর্থকেরা। এ ঘটনায় এক পুলিশ সদস্যসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। সেদিন ৬৮ জনকে গ্রেপ্তার করা হয়। পরে আরো বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন