শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পৃথিবীর মতো বাসযোগ্য গ্রহের সন্ধান

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

আয়তনে পৃথিবীর ২.৪ গুণ বড় নব আবিষ্কৃত এই গ্রহটির গড় তাপমাত্রা প্রায় ২২ সেন্টিগ্রেড, যা পৃথিবীর নাতিশীতোষ্ণ ম-লের বসন্তকালের তাপমাত্রার মতোই উপযোগী। এই ধরনের তাপমাত্রা সেখানে পৃথিবীর মতো প্রাণপ্রাচুর্যের সম্ভাবনার ইঙ্গিত বহন করে বলে বিজ্ঞানীদের ধারণা
ইনকিলাব ডেস্ক : পৃথিবীর মতো আবহের একটি গ্রহের সন্ধান পেয়েছেন বলে বিজ্ঞানীরা দাবি করেছেন। পৃথিবীর মতোই বাসযোগ্য কেপলার-২২বি নামের গ্রহটির অবস্থান পৃথিবী থেকে ৬শ’ আলোকবর্ষ দূরে। নাসার কেপলার স্পেস টেলিস্কোপ পরিচালনার সাথে জড়িত জ্যোতির্বিজ্ঞানীরা গত সোমবার গ্রহটি আবিষ্কারের ঘোষণা দেন। বিজ্ঞানীরা জানিয়েছেন, বিশ্বব্রহ্মা-ে পৃথিবীর বাইরে প্রাণের অনুসন্ধান গবেষণায় কেপলার- ২২বি’র আবিষ্কার একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি। যুক্তরাষ্ট্রের সান জোন্স রাজ্য বিশ্ববিদ্যালয়ের একজন জ্যোতির্বিজ্ঞানী ও গ্রহটির আবিষ্কারক দলের সদস্য নাটালিয়া বাটালহা বলেন, আমরা পৃথিবীর মতো বাসযোগ্য একটি গ্রহ খুঁজে পেয়েছি। বিজ্ঞানীরা কেপলার স্পেস টেলিস্কোপের মাধ্যমেই গ্রহটির সন্ধান পান।
সৌরজগতের বাইরে বিভিন্ন তারাকে ঘিরে প্রদক্ষিণরত ৬শ’রও বেশি গ্রহ এ পর্যন্ত খুঁজে পাওয়া গেছে। এ গ্রহগুলোর মধ্যে উপরিপৃষ্ঠে তরল পানি থাকার মতো সবচেয়ে সুবিধাজনক অবস্থানে আছে কেপলার -২২বি গ্রহটি। তরল পানির উপস্থিতি প্রাণ সৃষ্টির জন্য সবচেয়ে জরুরি। আয়তনে গ্রহটি পৃথিবীর ২ দশমিক ৪ গুণ বড় ও এর গড় তাপমাত্রা প্রায় ২২ সেন্টিগ্রেড। যা পৃথিবীর নাতিশীতোষ্ণ ম-লের বসন্তকালের তাপমাত্রার মতোই। ওই গ্রহের এ তাপমাত্রা সেখানে পৃথিবীর মতো প্রাণপ্রাচুর্যের সম্ভাবনার ইঙ্গিত বহন করে। আমাদের সৌরজগতে পৃথিবীর অবস্থান সূর্য থেকে যে দূরত্বে কেপলার-২২বি গ্রহটি তার সূর্য থেকে এর মাত্র ১৫ শতাংশ কম দূরত্বে অবস্থান করছে। সৌরজগতে পৃথিবীর অবস্থানের এলাকাটি বাসযোগ্য অঞ্চল হিসেবে চিহ্নিত। কেপলার-২২বি’র অবস্থানও তার সৌরজগতের বাসযোগ্য অঞ্চলে। গ্রহটি তার সূর্যকে প্রদক্ষিণে ২৯০ দিন সময় নেয়। কেপলার- ২২বি গ্রহটি পৃথিবীর মতো কঠিন না নেপচুনের মতো গ্যাসীয় তা এখনো জানা না গেলেও বিষয়টি নিয়ে গবেষণা অব্যাহত আছে। খবরে বলা হয়, আমাদের পৃথিবীর মতোই বাসযোগ্য আরেক গ্রহের সন্ধান মিলেছে যে। অন্তত এটাই দাবি করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তবে তা আমাদের সৌরজগতে নয়। সৌরজগত থেকে সবচেয়ে কাছের আরেকটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে সে গ্রহ। বিজ্ঞানীরা যার নাম দিয়েছেন প্রক্সিমা ন। যে নক্ষত্রকে কেন্দ্র করে সেটি ঘুরছে তার নাম প্রক্সিমা সেনটওরি। এটি একটি বামন নক্ষত্র। গ্রহটির সবথেকে উল্লেযোগ্য বিষয়, এর আবহাওয়া। যা গ্রহটিতে পানি থাকার সম্ভাবনা আরও জোরালো করছে। আর পানি থাকা মানে প্রাণ থাকার সম্ভাবনাও অনেকটা বেশি। বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহটি পাথুরে গ্রহ। পৃথিবীর থেকে আয়তনে একটু বড় ওই গ্রহটি। পৃথিবী থেকে প্রক্সিমা সেনটওরি নামক নক্ষত্রটি ৪ আলোকবর্ষ দূরে অবস্থিত। এক আলোকবর্ষ মানে প্রায় ৯ লাখ ৪৬ হাজার কোটি কিলোমিটার। তাহলে ৪ আলোকবর্ষ মানে দূরত্ব কতটা তা সহজেই অনুমেয়। যে গবেষকদল এই গ্রহটির খোঁজ পেয়েছে তাদের অন্যতম সদস্য পল বাটলার নামে এক বিজ্ঞানী। ওয়াশিংটনের কার্নেজ ইনস্টিটিউশন ফর সায়েন্সে ওই গবেষক জানান, ৩০ বছর ধরে সম্মিলিত প্রচেষ্টা চালিয়ে পৃথিবী সমতুল ওই গ্রহটি খুঁজে পেয়েছেন তারা। পল বাটলার জানিয়েছেন, পৃথিবী থেকে প্রায় ৪ আলোকবর্ষ দূরে প্রক্সিমা সেনটওরি নামক বামন নক্ষত্রটির অবস্থান। তবে সূর্যের মতো উত্তপ্ত নয় সেটি। সেনটওরাস ম-লের মধ্যেই অবস্থান নক্ষত্রটির। এফএনএস, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন