শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অল্পের জন্য বেঁচে গেলেন মারকেল

প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে ইইউভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে আলোচনার জন্য চেক প্রজাতন্ত্রে যান মারকেল। তার এই সফরের প্রতিবাদে সেখানে বিক্ষোভ হয়েছে
ইনকিলাব ডেস্ক : অল্পের জন্য বেঁচে গেলেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল। তাকে হত্যার একটি প্রচেষ্টা ভ-ুল করে দেয়া হয়েছে বলে দাবি করেছে চেক রিপাবলিক। দেশটির রাজধানী প্রাগে মারকেলের গাড়িবহরে হামলা চালিয়ে এক অস্ত্রধারী তাকে হত্যার চক্রান্ত করে। এ অভিযোগে পুলিশ অস্ত্রসহ এক ব্যক্তিকে আটক করেছে বলে চেক রিপাবলিকের পুলিশ সূত্র থেকে জানানো হয়েছে। উল্লেখ্য, চেকপ্রজাতন্ত্রের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে প্রাগ সফরে গিয়েছেন মারকেল।
রাশিয়া টুডে’-র এক প্রতিবেদনে বলা হয়, চেক প্রজাতন্ত্র সফররত মারকেলের গাড়িবহর প্রাগ বিমানবন্দর থেকে শহরের দিকে যাওয়ার সময় কালো রংয়ের একটি মার্সিডিজ গাড়ি তার গাড়িবহরে ঢুকে পড়ার চেষ্টা করে। গাড়িবহরের সঙ্গে থাকা পুলিশ ওই গাড়িটিকে মারকেলকে বহনকারী গাড়ি থেকে দূরে সরে যেতে বলে এবং পুলিশের গাড়ির কাছাকাছি যাওয়ার নির্দেশ দেয়। কিন্তু ওই ব্যক্তি নির্দেশ অমান্য করলে পুলিশের একটি গাড়ি সেটিকে থামানোর চেষ্টা করে। কিন্তু সে পুলিশের গাড়িকে পাশ কাটিয়ে মারকেলকে বহনকারী গাড়িবহরের কাছে চলে যায়। পরে গুলি করার হুমকি দিয়ে পুলিশ গাড়িটি থামায় এবং গাড়ির ভেতর থেকে অস্ত্রসহ এক ব্যক্তিকে আটক করে। ওই ব্যক্তির কাছে একটি ব্যাটন, টিয়ার গ্যাসের একটি ছোট ক্যান, সিমেন্ট ব্লক ও হাতকড়া পাওয়া গেছে বলে দাবি স্থানীয় গণমাধ্যমের।
প্রাগ পুলিশের মুখপাত্র জোসেফ বোকান সাংবাদিকদের বলেন, হামলা পরিকল্পনাকারীকে আটক করা হয়েছে। অপরাধমূলক কাজ করার চেষ্টা করছিলেন সন্দেহে তাকে আটক করা হয়েছে। বিশেষ করে একজন কর্মকর্তার বিরুদ্ধে সহিংসতার চেষ্টা করার কারণে। সঠিক সময়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অ্যাঙ্গেলা মারকেলের প্রাণ ঝুঁকিতে পড়েনি। প্রাগের গোয়েন্দা কর্মকর্তারা বিষয়টি তদন্ত করে দেখছেন। চেকপ্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী সোবোৎকার সঙ্গে সাক্ষাৎ করতে প্রাগে গিয়েছেন মারকেল। প্রসঙ্গত যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে আলোচনার জন্য ইইউভুক্ত আরও ১৫টি দেশের নেতাদের সঙ্গে প্রাগে বৈঠক করবেন মারকেল। মারকেলের সফর উপলক্ষে প্রাগে বিক্ষোভ করেছে বিক্ষোভকারীরা। তারা মারকেল ইউরোপকে হত্যা করছেন বলে শ্লোগান দেয়। পুলিশের মুখপাত্রের দাবি, বড় ধরনের ক্ষতি করার জন্যই গাড়ির বহরে ঢুকেছিল ওই সন্দেহভাজন আততায়ী। এর আগে জার্মান চ্যান্সেলরকে হত্যার হুমকি দিয়েছিল ইসলামিক স্টেট (আইএস)। টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন