শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

ক্ষুব্ধ প্রতিক্রিয়া
ক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের নতুন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি বিøংকেনের একটি মন্তব্যকে কেন্দ্র করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ফিলিস্তিনে বিভিন্ন রাজনৈতিক দল। অ্যান্থনি বিøংকেন বলেছেন, তিনি পবিত্র আল-কুদস বা জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী মনে করেন। এক শুনানিতে তাকে জিজ্ঞেস করা হয় তিনি জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী মনে করেন কি না এবং ট্রাম্পের বিদায়ের পর জেরুজালেম শহরেই মার্কিন দ‚তাবাস রাখা হবে কি না। জবাবে বিøংকেন দু’বার হ্যাঁ বলেন। সিএনএন।


মাদ্রিদে নিহত ৩
স্পেনের রাজধানী মাদ্রিদের কেন্দ্রস্থলে শক্তিশালী এক বিস্ফোরণে একটি ভবন আংশিকভাবে ধসে পড়েছে ও অন্তত তিন জন নিহত হয়েছেন। এ ঘটনায় চতুর্থ আরেক ব্যক্তি নিখোঁজ রয়েছেন ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছেন নগর কর্মকর্তারা। তারা জানিয়েছেন, গ্যাস লিকের কারণে বিস্ফোরণটি ঘটেছে, এতে ক্যাথলিক গির্জার মালিকানাধীন ভবনটির চারটি তলা ধ্বংস হয়ে গেছে।
মাদ্রিদের মেয়র হোসে লুইস মার্তিনেজ আলমেইদা জানিয়েছেন, বিস্ফোরণের পর ভবনটির ভেতরে আগুন ধরে গিয়েছিল। বিবিসি।


বাধ্যতামূলক
ক্তরাষ্ট্রজুড়ে মাস্ক ব্যবহার বাধ্যতাম‚লক সংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রকে প্যারিস আবহাওয়া চুক্তিতে ফিরিয়ে আনার কাজ শুরু করে দিয়েছেন তিনি। এ চুক্তিতে ফেরার বিষয়ে জাতিসংঘে নোটিশ পাঠানো হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে গত বছর ওই চুক্তি থেকে বের হয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার যে প্রক্রিয়া ট্রাম্প শুরু করেছিলেন, তা থামাতেও পদক্ষেপ নেওয়া হবে। এর আগে হোয়াইট হাউজে দেওয়া অভিষেক ভাষণে ডোনাল্ড ট্রাম্পের ‘মেইক আমেরিকা গ্রেট এগেইন’ কিংবা ‘আমেরিকা ফার্স্ট’ নীতির ম‚ল কাঠামোতে আঘাত হানেন বাইডেন। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন