শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিলামে উঠল সম্পত্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

পরাধীন ভারতের শেষ ভাইসরয় লর্ড লুই মাউন্টব্যাটেন ও তার স্ত্রী এডুইনার বিপুল সম্পত্তির কিছু অংশ নিলামে উঠতে চলেছে। নিলাম সামগ্রীর মধ্যে এমন অনেক জিনিসই রয়েছে যেগুলোর সাথে ভারতের নিবিড় যোগাযোগ রয়েছে। আগামী ২৪ মার্চ লন্ডনের সদবিতে এই নিলাম হওয়ার কথা।

যে সব সামগ্রী নিলামে তোলা হবে, সেগুলো মাউন্টব্যাটেন দম্পতির বড় মেয়ে প্যট্রিশিয়ার সম্পত্তি। যার মধ্যে রয়েছে বেশ কিছু দুর্মূল্য অলঙ্কার। ২০১৭ সালে ৯৩ বছর বয়সে মারা যান তিনি। শুধু লর্ড মাউন্টব্যাটেনের কন্যাই নয়, ব্রিটিশ রাজপরিবারের সঙ্গেও সরাসরি আত্মীয়তার সম্পর্ক ছিল তার। তাকে বলা হত ‘সেকেন্ড কাউন্টেস মাউন্টব্যাটেন অব বার্মা’। রানি ভিক্টোরিয়ার পঞ্চম প্রজন্ম তিনি। ব্রিটেনের বর্তমান রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ফিলিপের আপন চাচাতো বোন। রাশিয়ার জার-বংশের সঙ্গেও আত্মীয়তা ছিল তার।

নিলাম সামগ্রীর মধ্যে রাজস্থানের জয়পুরে তৈরি সোনার হাতির মূর্তি জোড়া রয়েছে। লেডি মাউন্টব্যাটেনকে তাদের ২৪তম বিবাহবার্ষিকীতে যা উপহার হিসেবে দিয়েছিলেন লর্ড মাউন্টব্যাটেন। এ ছাড়াও নিলামে উঠবে এডুইনার রংবেরঙের রত্মখচিত ‘টুটি ফ্রুটি’ নেকলেস। তা ছাড়া, রানি ভিক্টোরিয়ার একটি হিরার সেট ও সোনার ব্রেসলেটও নিলামে ওঠার কথা। তালিকায় রয়েছে রানি ভিক্টোরিয়ার দেয় সম্মানপদক ও প্রচুর দামি আসবাবও। সূত্র : ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন