বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উপকূল শহরে বুরকিনিতে নিষেধাজ্ঞা বহাল

ফ্রান্সে আদালতের নিষেধাজ্ঞা মানছেন না অনেক মেয়র

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের কিছু শহরে মুসলিম মেয়েদের বুরকিনি বা পুরো শরীর ঢাকা সাঁতারের পোশাক পরার ওপর আরোপিত নিষেধাজ্ঞা দেশটির সর্বোচ্চ প্রশাসনিক আদালত সাময়িকভাবে বাতিল করে দেয়া সত্বেও দেশটির ৩০টি উপকূলীয় শহরের মেয়ররা তা মানছেন না। ২০ জনেরও বেশি মেয়র জানিয়েছেন, কাউকে বুরকিনি পরা অবস্থায় সৈকতে দেখলে পুলিশ তাকে থামিয়ে দিতে পারবে এবং তাদের জরিমানাও করতে পারবে। 

একটি মানবাধিকার সংগঠন এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলাও করেছিল। তাদের অভিযোগ ছিল ওই নিষেধাজ্ঞায় মুসলিম মেয়েদের যেমন ইচ্ছা তেমন পোশাক পরার মৌলিক ব্যক্তি স্বাধীনতা ক্ষুণœ করা হয়েছে। ফ্রান্সের সমুদ্রতীরবর্তী প্রায় ৩০টি শহরে সমুদ্র সৈকতে বুরকিনি পরা নিষিদ্ধ করে আদেশ জারি করা হয়েছিল। তার মধ্যে মাত্র একটি শহরের ব্যাপারে এই মামলায় শুনানি হয়। কিন্তু আদালতের রায়ের অর্থ হচ্ছে, ফ্রান্সের যেসব শহরে বুরকিনি নিষিদ্ধ করা হয়েছে, তার সবগুলোই এর আওতায় পড়বে এবং নিষেধাজ্ঞা সম্ভবত বাতিল হয়ে যাবে। এ বছর জুলাইয়ের ১৪ তারিখ নিস শহরে ট্রাক নিয়ে যে সন্ত্রাসী হামলা চালানো হয়েছিল, তারপর ভিলেন্যুভ ল্যুবেত শহরের মেয়র মুসলিম মহিলাদের বুরকিনি পরা নিষিদ্ধ করে এক আদেশ জারি করেছিলেন। বলা হয়েছিল, জনশৃঙ্খলার প্রতি হুমকির কথা বিবেচনা করেই এ আদেশ জারি করা হয়েছে।
কিন্তু স্টেট কাউন্সিল নামের সর্বোচ্চ প্রশাসনিক আদালত তার আদেশে বলেছে, জনশৃঙ্খলার প্রতি সুনির্দিষ্ট ঝুঁকি সৃষ্টি না হলে এভাবে জনগণের স্বাধীনতা খর্ব করার ক্ষমতা কোন পৌর কর্তৃপক্ষের নেই। আদেশে বলা হয়, সমুদ্র সৈকতে বুরকিনি পরাকে এ ধরনের হুমকি বলে বিবেচনা করা চলে না। এ ব্যাপারে আদালতের চূড়ান্ত সিদ্ধান্ত পেতে আরো কিছুদিন লাগবে বলে জানা গেছে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন