শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নোবেল পুরস্কারের জন্য মনোয়ন পেলেন কুশনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ৬:২৬ পিএম

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার ও তার ডেপুটি আভি বারকোউইটজ। ইসরাইলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্ক স্বাভাবিক করায় তাদের ভূমিকার জন্য এ মনোনয়ন দেয়া হয়েছে।

জানা গেছে, ইসরাইলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে ‘আব্রাহাম অ্যাকর্ড’ চুক্তিটি সম্পাদনে গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন কুশনার ও তার মধ্যপ্রাচ্য বিষয়ক দূত বারকোউইটজ। তাদের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো। এ সময় তারা ছিলেন তখনকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দু’জন উপদেষ্টা। তাদেরকে শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য মনোনয়ন দিয়েছেন যুক্তরাষ্ট্রের এটর্নি অ্যালান ডারশোউইটজ। হার্ভার্ড ল স্কুলের একজন প্রফেসর এমেরিটাস হিসেবে নিজের ক্ষমতাবলে এই মনোনয়ন দেয়ার এক্তিয়ার আছে তার।

উল্লেখ্য, গত বছর প্রথম দফায় যখন ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব ওঠে, তখন ট্রাম্পের পক্ষ নিয়েছিলেন অ্যালান ডারশোউইটজ। নোবেল পুরস্কারের জন্য প্রার্থী মনোনয়ন দেয়ার যোগ্যতা আছে বিশ্বের কয়েক হাজার মানুষের। রোববার এই মনোনয়ন প্রক্রিয়া শেষ হয়ে গেছে। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
মোঃ আশরাফুল হক ১ ফেব্রুয়ারি, ২০২১, ৭:২৫ পিএম says : 0
নোবেল বিজয়ী হওয়ার জন্য নির্ধারিত হয় শান্তিতে এরা , তাহলে অশান্তি সৃষ্টি করে কারা মুসলমানেরা ! এই নোবেল বিজয়ী হয়েছেন যারা এগুলো মানবতার শত্রু শয়তানের বাচ্চা,
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১৬ পিএম says : 0
নোবেল শান্তি পুরুস্কার আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ মর্যাদাবান প্রাইজ। এটি গুরুত্ব মর্যাদা আন্তর্জাতিক ভাবেই কমে যাচ্ছেন বিশ্বের মানুষের কাছে ট্রাম্পের জামাতা ঐ পুরুস্কারের মনোনীত। বিষয় মধ্যপ্রাচ্যের শান্তির জন্যে।কি হাস্যকর অদ্ভূত শান্তি ইসরায়েলের সাথে ফিলিস্তিনের প্রতি দিন ফিলিস্তিনিদের হত্যা করছে অবরোধ চলছে। করোনা ভাইরাসের টিকা ফিলিস্তিনের জন‍্যে বন্ধ কি অমানুষিক অমানবিক ইসরায়েলের বর্বরতা নিষ্ঠুরতার অশান্তির নাম ইসরাইল। আমেরিকার মদতে ইহুদীদের ভয়ংকর নির্যাতন ফিলিস্তিনের উপর। ঐখানেই নাকি শান্তি প্রতিষ্ঠা করেছে। এতো কবরের শান্তি প্রতিষ্ঠা করছে মনে হয়।
Total Reply(0)
Jack+Ali ১ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৬ পিএম says : 0
All these criminal gets noble prize.. They will be rewarded bigger prise when they die..
Total Reply(0)
Shahjahan+Sarkar ১ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৫১ পিএম says : 0
এই বিস্বাশ ঘাতক ইহুদি নোবেল প্রাইজ নয় তার উল্টোই তার প্রাপ্য
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন