শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েল ও কসোভোর মধ্যে সম্পর্ক স্থাপণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ৭:০৩ পিএম

কসোভো পররাষ্ট্রমন্ত্রী মেলিজা হারাদিনাজ স্টুবলা (ডানে) এবং ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাশকেনাজি (বামে)।


ইহুদিবাদি ইসরায়েলের সাথে এবার আরেক মুসলিম প্রধান রাষ্ট্র কসোভো কূটনৈতিক সম্পর্ক স্থাপণ করেছে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এ বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি সাক্ষরিত হয়েছে। ইতিমধ্যে জেরুসালেমে দূতাবাস খুলার সিদ্ধান্ত নিয়েছে কসোভো।

সোমবার একটি ভার্চুয়াল সম্মলনের মাধ্যমে আনুষ্ঠনিকভাবে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের সূচনা করেন কসোভোর পররাষ্ট্রমন্ত্রী মেলিজা হারাদিনাজ স্টুবলা এবং ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাশকেনাজি। দুই নেতাই এ বিষয়ে নথিতে সাক্ষর করেছেন। এ বিষয়ে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজ আমরা ইতিহাস তৈরি করলাম। আমরা কসোভো ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক শুরু করলাম।’ কসোভোর পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘দুই দেশের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে নতুন একটি অধ্যায় লেখার কাজ শুরু হলো।’ তিনি আরও বলেছেন, তার দেশ এবং ইসরায়েল রাষ্ট্র হওয়ার জন্য দীর্ঘ ও চ্যালেঞ্জিং পথ পাড়ি দিয়েছে।

ট্রাম্প প্রশাসনের উদ্যোগে ইসরায়েলের সঙ্গে মুসলিম প্রধান অনেক দেশের সম্পর্ক স্থাপিত হয়েছে। তার শাসনকালের শেষের দিকে এই আব্রাহাম অ্যাকর্ড রূপায়ণ করার জন্য উঠেপড়ে লেগেছিলেন ট্রাম্প। এখনো পর্যন্ত আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হয়েছে ইসরায়েলের। এবার হলো কসোভোর সঙ্গেও।

২০০৮ সালে কসোভো সার্বিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতা ঘোষণা করে। কিন্তু অনেক ইউরোপীয় দেশ তাদের স্বীকৃতি দেয়নি। ইসরায়েল স্বাধীনতা পেয়েছে ১৯৪৮ সালে। কিন্তু তারপর থেকে আরব ও মুসলিম দুনিয়া তাদের বয়কট করেছে। তবে এখন সেই অবস্থার বদল হচ্ছে।

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইঙ্গিত দিয়েছেন, তিনি তার পূর্বসূরির করা এই চুক্তিগুলোকে আরো এগিয়ে নিয়ে যাবেন। তার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ‘আমরা মনে করি, ইসরায়েলের সঙ্গে প্রতিবেশী ও ওই অঞ্চলের অন্য দেশের সঙ্গে সম্পর্ক যে স্বাভাবিক হচ্ছে, তা ইতিবাচক ঘটনা। আমরা তা সমর্থন করি। আগামী মাস ও বছরগুলিতে সেই সম্পর্ক আরো ভালোভাবে গড়ে তোলার দিকে আমরা নজর দেব।’ সূত্র: রয়টার্স, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন