ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সার্বভৌম রাষ্ট্র চায় তুর্কি সাইপ্রাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

২০২১ সালটি বিস্তীর্ণ ভূমধ্যসাগরের অববাহিকায় আন্তর্জাতিক সম্পর্কগুলোর উল্লেখযোগ্য অগ্রগতি জন্য চিহ্নিত হবে। আসন্ন মাসগুলোতে পূর্ব ভূমধ্যসাগরে তুরস্ক ও গ্রীসের মধ্যে উত্তেজনা নিরসনের প্রচেষ্টা এবং সাইপ্রাস সমস্যা সমাধানের জন্য দু’টি নতুন উদ্যোগ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠবে। যদি সমস্যাগুলোর সমাধান সম্ভব হয়, তাহলে তুর্কি এবং গ্রীক উভয় জাতির জন্যই দশক পুরনো অচলাবস্থার সমাপ্ত ঘটবে এবং এটি হবে অঞ্চলটিতে সমৃদ্ধ হাইড্রোকার্বন মজুদ করার নীতি নির্ধারকদের জন্য নতুন সুযোগের প্রতিশ্রুতি।

আগামী মার্চে দু’পক্ষের মধ্যে একটি নতুন শান্তি প্রচেষ্টা চালুর ব্রিটেনের মধ্যস্থতায় তুরস্ক, গ্রীক এবং ব্রিটেনের অংশগ্রহণে জাতিসংঘ কর্তৃক একটি সভা আয়োজিত হওয়ার কথা রয়েছে। এ বৈঠকটি সাইপ্রাসের উত্তরাংশে নতুন নেতৃত্বের কারণেই অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ তারা বলেছে, সাইপ্রাসে জাতিসঙ্ঘের তথাকথিত ব্যর্থ ‘দ্বৈত রাষ্ট্র, দ্বিজাতির সরকার’ নীতির অধীনে কোনও আলোচনা তারা করবে না। তুর্কি প্রজাতন্ত্রের উত্তর সাইপ্রাসের (টিআরএনসি) প্রেসিডেন্ট এরসিন তাতার বলেছেন যে, গ্রীক সাইপ্রাসের সাথে দ্বিজাতীয় সরকার প্রতিষ্ঠার জন্য তুর্কি পক্ষ আলোচনা করবে না। শুধুমাত্র সার্বভৌম সাম্যের ভিত্তিতে সাইপ্রাস ইস্যু সমাধানের আনুষ্ঠানিক আলোচনা শুরু হতে পারে।

গত সপ্তাহে সাউপাস সফরে আসা ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবকে তুর্কি সাইপ্রিয়টদের অবস্থানের কথা পুনরাবৃত্তি করে তাতার বলেন, ‘দ্বীপটিতে ইতোমধ্যে দু’টি রাষ্ট্রের গভীর-শিকড় রয়েছে। তাদের একীভূত করা এবং ফেডারেশনে রূপান্তর করা সম্ভব নয়।’ রাব এ বিরোধে গ্রীক ও তুর্কী উভয় সাইপ্রাসের জনগণের সাহায্য এগিয়ে আসার জন্য, অচলাবস্থা ভেঙে ফেলার জন্য এবং কার্যকর সমাধানের উপায় খুঁজে বের করার ক্ষেত্রে সহায়ক ভ‚মিকা পালন করার জন্য সমস্ত পক্ষকে নমনীয় হওয়ার আহ্বান জানিয়েছেন।

রাব বলেছেন, ‘তুর্কি সাইপ্রিয়টরা এবং তুরস্ক বারবারই উভয় পক্ষের সমান সার্বভৌমত্বের ভিত্তিতে সমাধানের প্রয়োজনীয়তার কথা বলছে। এখনও যদি মনে হয় দুই পক্ষ সমান সার্বভৌমত্ব এবং প্রয়োজনীয় নিশ্চয়তা প্রদান করবে, তবে কনফেডারেশন নিয়ে আপোস করার সুযোগ রয়েছে।’ দিন শেষে, আন্তর্জাতিক অঙ্গনে দুটি স্বতন্ত্র রাষ্ট্রের সাথে একটি কনফেডারেল ব্যবস্থাপন সংযুক্ত হয়ে একটি যৌথ সরকার দ্বীপটির প্রতিনিধিত্ব করবে। সূত্র : হুরিয়েত ডেউলি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন