শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কঙ্গোতে জাতিসংঘের গাড়ি বহরে হামলা, ইতালির রাষ্ট্রদূতসহ নিহত ৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৯:২৭ পিএম

আফ্রিকার কঙ্গোতে জাতিসংঘের গাড়ি বহরে এক হামলায় ইতালির রাষ্ট্রদূতসহ তিনজন ঘটনাস্থলেই নিহত হয়েছেন। স্থানীয় সময় আজ সোমবার সকাল ১০টা ১৫ মিনিটের দিকে দেশটির আঞ্চলিক রাজধানী গোমার কাছে এ হামলা চালানো হয়। এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

৪৩ বছর বয়সী রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও ২০১৭ সাল থেকে কঙ্গোয় নিযুক্ত ছিলেন। ওই বছর তাঁকে কঙ্গোয় ইতালির মিশন প্রধান করে পাঠানো হয়। ২০১৯ সালে তাঁকে রাষ্ট্রদূত নিযুক্ত করা হয়।
ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, হামলায় গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও নিহত হয়েছেন। এ ছাড়া ওই ঘটনায় প্রাণ হারিয়েছেন রাষ্ট্রদূতের সঙ্গে থাকা ইতালির এক মিলিটারি পুলিশ সদস্য। কূটনীতিক সূত্র বলেছে, হামলায় নিহত তৃতীয়জন গাড়ির চালক।

কঙ্গোর কর্তৃপক্ষ বলেছে, কারা এ হামলা চালিয়েছে, তাৎক্ষণিকভাবে জানা যায়নি। কোনও গোষ্ঠীর তরফ থেকেও হামলার দায় স্বীকার করা হয়নি।

তবে কঙ্গোর যে এলাকায় হামলার ঘটনাটি ঘটেছে, সেখানে বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে। ওই এলাকাটি রুয়ান্ডা ও উগান্ডার সীমান্তবর্তী। কানিয়ামাহোরো এলাকায় প্রায়ই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা হয়। এর আগে গত মাসে ওই এলাকায় বনরক্ষকদের ওপর হামলায় ছয়জন নিহত হন।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও কঙ্গোয় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের গাড়ি বহরের সঙ্গে ভ্রমণ করছিলেন। পরে ইতালির পররাষ্ট্রমন্ত্রী ডি মাইও পৃথক এক বিবৃতিতে শোক জানিয়ে বলেন, ঘটনার হোতাদের বিচারের আওতায় আনতে সব ধরনের চেষ্টা করবে তাঁর দেশ।

৪৩ বছর বয়সী রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও ২০১৭ সাল থেকে কঙ্গোয় নিযুক্ত ছিলেন। ওই বছর তাঁকে কঙ্গোয় ইতালির মিশন প্রধান করে পাঠানো হয়। ২০১৯ সালে তাঁকে রাষ্ট্রদূত নিযুক্ত করা হয়। তিনি ২০০৩ সালে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ে কূটনৈতিক কর্মজীবন শুরু করেন। কঙ্গোয় দায়িত্ব পালনের আগে তিনি সুইজারল্যান্ড, মরক্কো ও নাইজেরিয়ায় কূটনীতিকের দায়িত্ব পালন করেছেন। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন