শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ফিলিপাইনে কলেজ ছাত্রদের মাদকাসক্তির পরীক্ষা বাধ্যতামূলক

প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের মাদকের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে দেশটিতে কলেজ ছাত্রদেরও বাধ্যতামূলকভাবে মাদকাসক্তির পরীক্ষার সম্মুখীন হতে হবে। গত বৃহস্পতিবার সরকারের তরফে এই নিদেশনা জারি করা হয়। এর আগে, এই ইস্যুতে জাতিসংঘ ছাড়ারও হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রডরিগো। দেশটিতে চলমান মাদকবিরোধী যুদ্ধকে আন্তর্জাতিক আইনে অপরাধ বলে জাতিসংঘের সমালোচনার পর তিনি এ হুমকি দেন। দুতার্তে জানান, জাতিসংঘের মতো আরেকটি সংস্থা গঠন করার কথা তিনি চীন ও আফ্রিকান দেশগুলোকে বলতে পারেন।
সন্ত্রাস, ক্ষুধা ও দ্বন্দ্ব নিরসনে ব্যর্থতার জন্যে জাতিসংঘকে দায়ী করেন তিনি। গত মে মাসে বিপুল ভোটে নির্বাচিত হওয়া দুতার্তে মাদক ব্যবসা নির্মূলে পাচারকারীদের হত্যার উদ্দেশ্যে গুলি করার নির্দেশ দেন। গুলির নির্দেশকে মানবাধিকার লঙ্ঘন বলে এর সমালোচনা করেছে জাতিসংঘ। দুতার্তে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এ পর্যন্ত সন্দেহভাজন প্রায় ৯শ পাচারকারীকে হত্যা করা হয়েছে।
গত সপ্তাহে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দুই বিশেষজ্ঞ বলেন, দুতার্তে সন্দেহভাজন মাদক পাচারকারীদের হত্যা করতে পুলিশ ও জনগণকে নির্দেশ দিয়েছেন যা আন্তর্জাতিক আইন অনুযায়ী অপরাধ। এই দুজন বিশেষজ্ঞকে মূর্খ উল্লেখ করে দুতার্তে বলেছেন, মাদকের কারণে কতো নিরীহ মানুষ প্রাণ হারায় তাদের উচিত তার হিসাব করা। তিনি বলেন, আমি আপনাদের অপমান করতে চাই না। কিন্তু সম্ভবত জাতিসংঘ থেকে আমাদের সরে আসার সিদ্ধান্ত নিতে হবে। তিনি আরো বলেন, আপনারা এ ধরনের বল্গাহীনহীন কথা বললে আমাদেরকেও জাতিসংঘ ছাড়তে হতে পারে। সূত্র: রয়টার্স, সিএনএন ও এএফপি।
সংখ্যায় না বাড়িয়ে গুণগত মান বাড়ানো হচ্ছে সামরিক সরঞ্জামের

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন