ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশ বিক্ষোভকারীদের দমাতে তৈরি করছে টিকটক ভিডিও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ৪:২৭ পিএম

মিয়ানমারের সেনা বাহিনী ও পুলিশ বিক্ষোভকারীদের দমনে তাদেরকে হুমকি দিতে বানাচ্ছে টিকটক ভিডিও। ভিডিওতে অস্ত্র হাতে দেখা যাচ্ছে তাদের। তারা বলছে ‘মাথায় গুলি করব’। সহিংসতা ছড়াতে কেন এরকম ভিডিও তৈরি করা হবে এবং টিকটক কেন এসব ছড়াবে সে নিয়ে বিশ্লেষক মহল উদ্বিগ্ন। -রয়টার্স
তবে শুক্রবার এমন কিছু ভিডিও এরই মধ্যে সরিয়ে নেওয়া হয়েছে বলে জনিয়েছে টিকটক কর্তৃপক্ষ। ডিজিটাল অধিকার সংস্থা মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্ট (এমআইডিও) পরিচালক হিটাকে হিটাকে আউং বলেন, তারা এমন প্রায় ৮০০ ভিডিও পেয়েছে যেগুলো সেনা শাসকের সমর্থন সংক্রান্ত। এই ভিডিওগুলো সেনাবাহিনীর তাণ্ডবের সময় আন্দোলনকারীদের উত্তেজিত করেছে। তিনি বলেন, অ্যাপে সেনা বাহিনী ও পুলিশের পোশাক পরা ব্যক্তিদের কয়েকশ’ হুমকির ভিডিও আছে। এটি একটি কৌশল। তবে রয়টার্স মিয়ানমারের কোনো সামরিক জান্তার মন্তব্য নেয়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রকাশ পায় যেটি গত বুধবার প্রকাশিত হওয়ার পর তোলপাড় তোলে নেটিজনদের কাছে। সেখানে একজন বলছেন, আমি তোমার মুখে গুলি ছুড়ব। আসল বুলেট। ওই ভিডিওতে তিনি বলছেন, আজ সারারাত আমি শহরে ঘুরে বেড়াব। যাকে দেখব তাকেই গুলব করব। গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারজুড়ে অস্থিরতা বিরাজ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন