শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিপাইনে মার্কেটে হামলায় ইসলামী জিহাদিরা জড়িত

প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

হামলাকারীদের বিরুদ্ধে সামরিক তৎপরতা জোরদারের নির্দেশ। পরিস্থিতি আরো খারাপ হলে মার্শাল ল’ আসতে পারে বলে দুতার্তের ঘোষণা

ইনকিলাব ডেস্ক : ফিলিপাইন কর্তৃপক্ষ প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের নিজ শহরের একটি নৈশ মার্কেটে বোমা হামলার জন্য ইসলামী জিহাদিদের দায়ী করা হয়েছে। ওই হামলায় ১৪ জন নিহত হয়। গত শুক্রবার রাত ১১টায় দাভাও শহরে একটি নামিদামি হোটেলের কাছে ওই মার্কেটটিতে বিস্ফোরণ ঘটানো হয়। ফিলিপাইন কর্তৃপক্ষ জানায়, আবু সাইফ নামের আইএস-সংশ্লিষ্ট একটি ছোট গ্রুপ ওই হামলা চালিয়েছিল বলে তারা মনে করে। বিস্ফোরণের সঙ্গে যে আবু সাইফ গ্রুপ সংশ্লিষ্ট তা প্রেসিডেন্টের কার্যালয় থেকেও নিশ্চিত করা হয়েছে। দুতার্তের কন্যা দাভাও শহরের মেয়র সারা দুতার্তে সংবাদ মাধ্যমকে এ কথা জানান। এদিকে জাতীয় প্রতিরক্ষা সচিব দেলফিন লরেঞ্জানা বলেন, দাভাও’র ৯শ’ কিলোমিটার দূরে জোলো দ্বীপে আবু সাইফ গ্রুপের শক্ত ঘাঁটি রয়েছে। ওই হামলার সময় প্রেসিডেন্ট দুতার্তে দাভাও-এ ছিলেন। শনিবার তিনি সাংবাদিকদের বলেন, এটি সন্ত্রাসীদের কা-। তিনি এদের বিরুদ্ধে সামরিক তৎপরতা জোরদারের ঘোষণা দেন।
দাভাও শহরের একটি বাজারে বোমা হামলার পর দেশটির প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে বিদ্যমান পরিস্থিতিকে বিশৃঙ্খল অবস্থা ঘোষণা করে বলেছেন, পরিস্থিতি আরও খারাপ হলে মার্শাল ল’ জারি হতে পারে। এ ঘটনায় সতর্কতা হিসেবে নগরবাসীকে ঘরে অবস্থান করতে অনুরোধ জানিয়েছেন দাভাও-এর সিটি মেয়র পাওলো। এছাড়া ঘটনাস্থল সংলগ্ন সব পানাশালা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। গত শুক্রবার দিবাগত রাতের ওই হামলায় ১৪ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরো ৬৭ জন। দাভাও শহরে হামলার পর তাৎক্ষণিক অকুস্থলে যান। সাংবাদিকদের সাথে আলোচনাকালে দুতার্তে বলেন, আমাকে দেশে বিশৃঙ্খল অবস্থা ঘোষণা করতে হচ্ছে, তবে এটি মার্শাল ল’ নয়। তিনি সতর্ক করে দিয়ে বলেন, এটি ততক্ষণ পর্যন্ত মার্শাল ল’ নয়, যতক্ষণ না এই পরিস্থিতি দেশ ও দেশের মানুষের জন্য হুমকি আকারে দেখা দেয়। তবে পরিস্থিতির অবনতি হলে মার্শাল ল’ আসতে পারে। এই ঘোষণার মধ্যদিয়ে জনগণের ওপর চলাচল ও সমাবেশের ক্ষেত্রে কিছু বিধি-নিষেধ আরোপ করা হতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন। বোমা হামলার পর পরই ফিলিপাইনের নিরাপত্তারক্ষীরা ঘটনার তদন্ত শুরু করে। উল্লেখ্য, দাভাও শহরটি দুতার্তের জন্মস্থান।
গত শুক্রবার তার নিয়মিত সফরে ওই শহরে যাওয়ার কথা ছিল। তবে হামলার সময় তিনি ঘটনাস্থলের কাছাকাছি ছিলেন না বলে খবরে বলা হয়েছে। ফিলিপাইন কর্তৃপক্ষ হতাহতের খবর নিশ্চিত করে জানিয়েছে, হামলায় ১৪ জন নিহত হয়েছেন এবং ৬৭ জন আহত হয়েছেন। তবে তদন্তের স্বার্থে এ সম্পর্কে বিস্তারিত জানানো হচ্ছে না বলে বলা হয়েছে। ঘটনার একজন প্রত্যক্ষদর্শী সিএনএনকে জানান, বিপুল সংখ্যক মানুষ আহত হয়েছেন। তিনি নিজেই ৩০ জনেরও বেশি ব্যক্তিকে এম্বুলেন্সে উঠাতে দেখেছেন। দুতার্তে ক্ষমতায় আসার পর থেকে এখন পর্যন্ত তার মাদকবিরোধী যুদ্ধে দুই হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এজন্য তাকে হত্যার হুমকি দেওয়া হয়েছে বলেও স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে এখনও পর্যন্ত কেউ ওই বোমা হামলার দায় স্বীকার করেনি। রয়টার্স, এএফপি, ফিলস্টার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন