সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের সবথেকে দামি ওষুধ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ৬:২৩ পিএম

বিশ্বের সবথেকে দামি ওষুধ হিসাবে রেকর্ড সৃষ্টি করেছে মার্কিন প্রতিষ্ঠান নোভারটিসের তৈরি জোলজেনসমা নামের একটি ওষুধ। জিনগত অসুখ নিরাময়ে এটি ব্যবহৃত হয়। সম্প্রতি এই ওষুধের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)। এর দাম প্রায় ১৮ লাখ পাউন্ড। বাংলাদেশী মুদ্রায় প্রায় ২১ কোটি ৩৩ লাখ টাকা। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে এনএইচএস।

এই ওষুধটি ব্যবহার করা হয় মেরুদণ্ডের পেশী ক্ষয় রোধ করতে। এটি একটি বিরল রোগ এবং জিনের মাধ্যমে এই রোগ বংশানুক্রমে ছড়িয়ে পরতে পারে। এটি প্যারালাইসিস, পেশী দুর্বলতা ও চলাচলে অক্ষমতার কারণ। এই ওষুধ প্রয়োগে শিশুদের মধ্যে এই জেনেটিক ডিসঅর্ডার বা জিনগত অসুখ থাকলে তা থেকে নিরাময় পাওয়া যায়। এটি ব্যবহারে যেসব শিশু ভেন্টিলেটর ছাড়া শ্বাস নিতে পারতো না, একা একা বসতে পারতো না কিংবা হাটতে পারতো না তারা পুরোপুরি সুস্থ হয়ে উঠছে।

এনএইচএস জানিয়েছে, এই ওষুধে আছে অনাসেমনোজিন আবেপারভোভেক (Onasemnogene Abeparvovec) যা নার্ভের মধ্যে দিয়ে গিয়ে জিন তৈরি করে। এরপর এই জিন শরীরের পেশীর চলাচলের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। এটি প্রয়োগে দ্রুতই ফলাফল পাওয়া যায়। এটিকে তাই লাইফ-চেঞ্জার বলে আখ্যায়িত করেছে এনএইচএস। সূত্র: ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন