শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শতাধিক কুর্দি যোদ্ধা নিহত

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুর্কি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন বলে দাবি করেছে তুর্কি সামরিক বাহিনী। গত শনিবার তুর্কি নিরাপত্তা বাহিনীর সঙ্গে পিকেকের বিভিন্ন সংঘর্ষে এরা নিহত হন বলে এক বিবৃতিতে জানিয়েছে বাহিনীটি। এতে বলা হয়, কয়েকটি সংঘর্ষে শতাধিক পিকেকে যোদ্ধাকে নিষ্ক্রিয় করা হয়েছে। তবে এতে হতাহতের সংখ্যা নির্দিষ্টভাবে উল্লেখ করা হয়নি। 

সংঘর্ষের পর অধিকাংশ পিকেকে যোদ্ধা উত্তর ইরাকে চলে গেছে বলে বিবৃতিতে বলা হয়েছে। উত্তর ইরাকের পবর্তগুলোতে পিকেকের শিবির আছে। তুর্কি সামরিক বাহিনীর দাবি সত্য হলে সাম্প্রতিক বছরগুলোতে এটি একদিনে সর্বোচ্চ হতাহতের ঘটনা হবে। গত বছর আঙ্কারার সঙ্গে পিকেকের আড়াই বছর ধরে চলা অস্ত্রবিরতি ভেঙে যাওয়ার পর থেকে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে দু’পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে। গত কয়েকদিন ধরে ওই এলাকার ইরাকের সীমান্তবর্তী হাক্কারি ও ইরানের সীমান্তবর্তী ভ্যান প্রদেশে দু’পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে।
গত শনিবার সকালে হাক্কারিতে দু’পক্ষের সংঘর্ষে পাঁচ তুর্কি সেনা নিহত ও ছয়জন আহত হন বলে নিরাপত্তা সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। এর আগে রাতে ভ্যানে সংঘর্ষে তুর্কি নিরাপত্তা বাহিনীর আরো আট সদস্য নিহত হন বলে সূত্রগুলো জানিয়েছে। ৩০ বছর আগে কুর্দি অধ্যুষিত তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকাগুলোর স্বায়ত্তশাসনের দাবিতে বিদ্রোহ শুরু করে পিকেকে, অব্যাহত এ লড়াইয়ে এ পর্যন্ত ৪০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। পিকেকে-কে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। রয়টার্স, আইবিটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন