শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাইওয়ান সম্পর্কে জাপানের প্রতিরক্ষামন্ত্রীর বিরল বক্তব্য!

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২১, ৬:৪২ পিএম

তাইওয়ান সম্পর্কে এক বিরল বিবৃতিতে জাপানের প্রতিরক্ষা মন্ত্রী কিশি নোবুও বলেছেন, তাইওয়ান সমুদ্রসৈকতে ক্ষমতার ভারসাম্য চীনের পক্ষে পরিবর্তিত হচ্ছে। কানাডিয়ান থিংক ট্যাঙ্ক আয়োজিত চার "কোয়াড" জাতির নেতাদের মধ্যে আলোচনার পরে একটি ভিডিও কনফারেন্সে এই মন্তব্য করেছেন তিনি। নেতারা হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে।-তাইওয়ান নিউজ, এএনআই

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী আবে শিনজো‘র ভাই কিশি বলেছেন, চীনের সুবিধা বছরে বৃদ্ধি পাবে বলে সিএনএ জানিয়েছে। জাপানি সংবাদমাধ্যম জানিয়েছে, তাইওয়ানের পক্ষে উর্ধ্বতন সরকারী কর্মকর্তাদের জনমত অত্যন্ত কম। চীন তার সামরিক সামর্থ্যকে আরও শক্তিশালীকরণ অব্যাহত রেখেছে। ক্ষমতার ভারসাম্যকে তার পক্ষে বদলে দিয়েছে। তিনি আরও বলেন, জাপান প্রত্যক্ষ যোগাযোগের মাধ্যমে তাইওয়ান এবং চীনকে তাদের সমস্যাগুলো শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে। এই সিদ্ধান্ত নেওয়ার আগে এই অঞ্চলের উন্নয়ন ও পরিবর্তনগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে বলে তিনি আশাবাদী।

চীন ও তাইওয়ানের দাবিকৃত ও জাপান নিয়ন্ত্রিত বিতর্কিত দিয়াওতাই দ্বীপপুঞ্জ ইস্যুটির প্রতি ইঙ্গিত করে জাপানী প্রতিরক্ষামন্ত্রী বলেন, বেইজিং নিয়মিতভাবে উপকূলরক্ষী বাহিনীকে এই অঞ্চলে প্রেরণ করে একতরফাভাবে তাদের অবস্থান পরিবর্তন করার চেষ্টা করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Antu ১৭ মার্চ, ২০২১, ৯:০৭ পিএম says : 0
Taiwan Is The Red Line For All Should Not Cross The Red Line
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন