শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা নিয়ন্ত্রণে ব্রিটেনে ভ্যাকসিন যথেষ্ট নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৪ এএম

একটি নতুন গবেষণায় বলা হয়েছে যে, কেবলমাত্র ভ্যাকসিনেশনের মাধ্যমে যুক্তরাজ্যে করোনা মহামারি নিয়ন্ত্রনে আসার সম্ভাবনা নেই। তবে ধীরে ধীরে লকডাউন তোলা ও সবাইকে করোনা ভ্যাকসিন গ্রহণে উৎসাহিত করার মাধ্যমে ভবিষ্যতে সংক্রমণ কমে আসতে পারে।

এ বিষয়ে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ওয়ারউইক ভ্যাকসিন রোলআউটের প্রভাব পরীক্ষা করে একটি মডেল উপস্থাপণ করেছে। সেখানকার অধ্যাপক ম্যাট কেলিং বলেন, ‘আমাদের মডেল থেকে বোঝা যায় যে, কেবলমাত্র প্রাপ্তবয়স্কদের মধ্যে টিকা দেয়ার মাধ্যমে যুক্তরাজ্যে সংক্রমণ পুরোপুরি বন্ধ হওয়ার সম্ভাবনা কম। আমরা আরও দেখতে পেয়েছি যে, হঠাৎ নিষেধাজ্ঞাগুলি ওঠানো হলে সংক্রমণ দ্রুত বাড়তে পারে। এর বদলে ধীরে ধীরে অনেক মাসের ব্যবধানে ব্যবস্থাগুলো শিথীল করা হলে ভবিষ্যতে সংক্রমণ কমে আসতে পারে।’ তিনি বলেন, ‘এখন পর্যন্ত যুক্তরাজ্যের ভ্যাকসিন রোলআউটের বিশাল সাফল্য ও সীমাবদ্ধতা নিরসনের জন্য সরকারের ধীরে চলো রোডম্যাপটি আশাবাদী হওয়ার কারণ। তবে, পরীক্ষা, ট্রেস এবং বিচ্ছিন্নকরণ, স্বাস্থ্যবিধি মেনে চলা, উচ্চ-ঝুঁকিপূর্ণ স্থানে মাস্ক পরে যাওয়া এবং সুপার-স্প্রেডার ইভেন্টগুলি থেকে চিহ্নিত করার মতো কিছু ব্যবস্থাও কিছু সময়ের জন্য প্রয়োজনীয় হতে পারে।’

এই গবেষণার ফলাফল মেডিক্যাল জার্নাল ল্যানসেটে প্রকাশিত হয়েছে। গবেষণার লক্ষ্য ছিল ২০২১ সালের জানুয়ারী থেকে ২০২৪ সালের মধ্যে আক্রান্তের সংখ্যা, করোনা-সংক্রান্ত মৃত্যু এবং হাসপাতালে ভর্তির পূর্বাভাস দেয়া। মডেলটিতে, ধারণা করা হয়েছিল যে ৮০ বছর বা তার বেশি বয়সীদের মধ্যে ভ্যাকসিন গ্রহণের পরিমাণ ৯৫ শতাংশ, ৫০ থেকে ৭৯ বছর বয়সীদের মধ্যে ৮৫ শতাংশ এবং ১৮ থেকে ৪৯ বছর বয়সীদের মধ্যে ৭৫ শতাংশ হবে। যুক্তরাজ্যে ফাইজার/বায়োএনটেক এবং অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনগুলি প্রয়োগের তিন ধাপের পরীক্ষার তথ্যের উপর ভিত্তি করে লক্ষণজনিত রোগের বিরুদ্ধে ভ্যাকসিন সুরক্ষা ৪৪ শতাংশ হবে বলে ধরে নেয়া হয়েছিল।

অনুসন্ধানগুলি প্রমাণ করে যে, যদিও টিকা দেওয়ার ফলে আর সংক্রমণের হার যথেষ্ট পরিমাণে হ্রাস পেতে পারে তবে অন্য নিয়ন্ত্রণ ব্যবস্থা ছাড়াই এটি বন্ধ হবে না। ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের ডক্টর স্যাম মুর বলেন, ‘যেহেতু আমরা এই গবেষণা চালিয়েছি, নতুন প্রমাণ থেকে জানা যায় যে, ভ্যাকসিন ভবিষ্যতে হাসপাতালে ভর্তি এবং আমাদের মৃত্যুর পরিমাণের পরিমাণ হ্রাস করতে পারে, যা ভবিষ্যতে তরঙ্গগুলি স্বাস্থ্যসেবার জন্য আরও পরিচালনাযোগ্য করে তুলবে।’ সূত্র : স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন