শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় বিক্ষিপ্ত বোমা বিস্ফোরণে নিহত ৪৮

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত অংশে চারটি ও কুর্দি নিয়ন্ত্রিত শহরে একটি বিস্ফোরণে অন্তত ৪৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। গত সোমবার সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলীয় টারটৌস শহরে দুটি, হোমস শহরে একটি, দামেস্ক-বৈরুত মহাসড়কের পাশে একটি ও কুর্দিনিয়ন্ত্রিত হাসাকা শহরে অপর বিস্ফোরণটি ঘটানো হয় বলে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ও ব্রিটিশভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। সরকারনিয়ন্ত্রিত এলাকাগুলোতে ঘটানো বিস্ফোরণ পরস্পর সম্পর্কিত কিনা এবং এসব বিস্ফোরণের সঙ্গে হাসাকার বিস্ফোরণের কোনও সমন্বয় আছে কিনা তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৯টার মধ্যে এই হামলাগুলো চালানো হয়।
ইসলামিক স্টেট (আইএস) সংশিষ্ট একটি নিউজ এজেন্সিতে হাসাকা হামলার পেছনে আইএস এর হাত হয়েছে বলে দাবি করা হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা-র খবরে বলা হয়, টারটৌস শহরের উপকণ্ঠে সোমবার সকালের হামলায় ৩০ জন বেসামরিক নাগরিক নিহত এবং আরও ৪৫ জন বেসামরিক নাগরিক আহত হয়েছে। স্থানীয় পুলিশ জানায়, প্রথমে অ্যারোনেহ সড়ক সেতুতে একটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটনো হয়। এ সময় হতাহতদের উদ্ধারে ঘটনাস্থলে অনেক মানুষ জড় হলে একজন আত্মঘাতী বোমা হামলাকারী ওই ভিড়ের মধ্যে নিজেকে উড়িয়ে দেয়। এবছর মে মাসের আগে অনেকটাই শান্ত ছিল টারটৌস। সিরিয়ার পাঁচ বছর ধরে চলতে থাকা গৃহযুদ্ধের আঁচ সেখানে তেমন লাগেনি। মে মাসে আইএস-র এক যোদ্ধা শহরটির একটি বাসস্ট্যান্ডে আত্মঘাতী হামলা চালালে বেশ কয়েকজন নিহত হয়। সানা জানিয়েছে, হোমস শহরের প্রবেশমুখ বাব তাদমুরে একটি গাড়িবোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে।
হোমসের সিভিল সার্জন জানিয়েছেন, হাসপাতালে চারটি মৃতদেহ ও আহত ১০ ব্যক্তিকে নিয়ে আসা হয়েছে। প্রাদেশিক সরকারের পক্ষ থেকে জানানো হয়, একটি সেনা তল্লাশি চৌকি লক্ষ্য হামলা চালানো হয়েছে এবং নিহত চারজনই সেনা সদস্য। এছাড়া, দামেস্ক-বৈরুত মহাসড়কের পার্শ্ববর্তী সাবৌরা শহরে আরেকটি বোমা হামলা চালানো হয়েছে বলে এক পুলিশ কমান্ডারের বরাতে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। এ হামলায় একজন নিহত হয়েছে। কুর্দিদের ওয়াইপিজি বেসামরিক বাহিনী নিয়ন্ত্রিত হাসাক শহরে একটি মোটরসাইকেল বোমা বিস্ফোরণ ঘটানো হয়।
সানা নিউজ এজেন্সি আরও জানায়, এতে পাঁচজন বেসামরিক নাগরিক নিহত এবং আরও দুইজন আহত হয়। এই হামলায় ওয়াইপিজির অনুমোদিত নিরাপত্তা বাহিনী আসায়িশের তিন সদস্য নিহত ও বেশ কয়েকজন আহত হন বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। যুক্তরাজ্য ভিত্তিক সংস্থাটি গত সোমবারের হামলাগুলোয় মোট ৪৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন