বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

প্রায় ৫৪ কোটি ইউজারের ব্যক্তিগত তথ্য ‘ফাঁস’, ফের বিতর্কে ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ৫:০৮ পিএম

এবার একযোগে ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ইউজারের তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। ইউজারদের ফোন নম্বর, পুরো নাম, জন্ম তারিখ-সহ একাধিক তথ্য একটি অনলাইন হ্যাকিং সাইটে ফাঁস করে দেয়া হয়েছে বলে খবর। হাডসন রক সাইবার ক্রাইম ইনটেলিজেন্স ফার্মের তরফে শনিবার টুইট করে এ বিষয়টি প্রকাশ করা হয়েছে।

সূত্রের খবর, এর মধ্যে ৬০ লাখ ভারতীয়র ফেসবুক ইউজারের তথ্য ফাঁস হয়েছে। সবচেয়ে বেশি সংখ্যক মার্কিন ইউজারের তথ্য ফাঁস হয়েছে বলে খবর। ব্রিটেন ও বাংলাদেশের ইউজারদের তথ্যও ফাঁস হয়েছে। রীতিমতো এই তথ্য বিক্রি করা হয়েছে বলে খবর। ইউজারদের নাম, ফোন নম্বর, ইমেল আইডি, জন্ম-তারিখ-সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ওই হ্যাকিং সাইটে পোস্ট করা হয়েছে। এই তথ্য ব্যবহার করে ফেসবুক ইউজারদের বিপাকে ফেলতে পারে হ্যাকাররা। এমনকী, এই তথ্য ব্যবহার করে ইউজারদের আর্থিক প্রতারণা করা হতে পারে বলেও দাবি বিশেষজ্ঞদের। যদিও ফেসবুকের মুখপাত্র জানিয়েছেন, ‘গত ২০১৯ সালের ঘটনা এটি। ইউজারদের তথ্য আপাতত সুরক্ষিত রয়েছে।’

উল্লেখ্য, ইতিপূবর্বে হোয়াটসঅ্যাপ ইউজারদের তথ্যও ফাঁস হয়েছিল। সাইবার বিশেষজ্ঞদের অভিযোগ ছিল, হোয়াটসঅ্যাপ ইউজারদের ফোন নম্বর থেকে শুরু করে প্রোফাইল পিকচার – সবই গুগল সার্চ-এ এসে গিয়েছে। বলা হচ্ছে, যে কোনও ইউজার তার হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের স্রেফ ইউআরএল-টি গুগলে গিয়ে সার্চ করলেই গ্রুপের নাড়ি্নক্ষত্র সব দেখতে পাবেন বলে অভিযোগ।

সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, ব্যবহারকারীরা গ্রুপের ইউআরএল টাইপ করে সোজা গুগল সার্চ থেকেই দেখে নিতে পারবেন গ্রুপে কী চলছে। এমনকী সেই গ্রুপে শেয়ার হওয়া ফোটো বা ভিডিওর সবই মিলছিল গুগল সার্চে। শুধু তাই নয়, কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপ না থাকলেও তার ইউআরএল পেয়ে গেলে সেই গ্রুপের মেম্বারদের ফোন নম্বর থেকে শুরু করে তাদের কথোপকথনের সবকিছুই সরাসরি দেখতে পাওয়া যাচ্ছিল। সূত্র: গ্লোবাল নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন