বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মূল্য কমছে জীবনের

সামান্য স্বার্থে একের পর এক লোমহর্ষক ঘটনা

মিজানুর রহমান তোতা | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

দীর্ঘদিনের সংসার করে ত্যক্ত বিরক্তের ঘটনা কিংবা পরকীয়ায় হত্যা আত্মহত্যার ঘটনা ঘটে হরহামেশায়। নির্যাতন কিংবা হত্যার শিকার হচ্ছেন অনেক নববধূও। গত এক পক্ষকালে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিভিন্ন হত্যাকান্ড তেমন সাক্ষ্যই বহন করে। এদের মধ্যে মাগুরার শ্রীপুর উপজেলার দাইরপোল গ্রামের নববধূ মেঘলা খাতুন, যশোরের বসুন্দিয়ায় ছেলের লাঠির আঘাতে পিতা সরোয়ার হোসেন, একই জেলার এনায়েতপুরে গেমস খেলা নিয়ে বিরোধে সহপাঠী সোহানের ছুরিকাঘাতে রাকিবুল ও তুচ্ছ ঘটনায় কুষ্টিয়ার দৌলতপুরে সৎ ভাইকে হত্যার ঘটনাগুলো জানান দিচ্ছে মানুষের হিংস্রতা আর নিষ্ঠুরতা।

উঁকি দিচ্ছে সমাজের রন্ধে রন্ধে লুকিয়ে থাকা অস্থিরতা, ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে অসহিঞ্চুতার মাত্রা। এতে কমছে জীবনের মূল্য। তুচ্ছাতিতুচ্ছ ঘটনা ও সামান্য স্বার্থে একের পর এক মানুষ খুন করতে দ্বিধা করছে না। কোন এক ব্যক্তির হত্যাকান্ডের ঘটনা শুধু ব্যক্তির নয় ওই পরিবারকে হত্যা করা হচ্ছে। কতটা বেদনার, কষ্টের, বিপদের ও শূন্যতার মুখোমুখি দাঁড় করিয়ে দিচ্ছে হত্যাকান্ডের শিকার পরিবারকে তা ভুক্তভোগীরাই বোঝে ‘ব্যথিত বেদন বুঝিবে সে কিসে দংশেনি যারে’ এর মতোই।

খুলনার নিউমার্কেট এলাকার রিকসাচালক আক্কাছ আলী বললেন, চোখের সামনে যেসব ঘটনা মাঝেমধ্যে দেখি তাতে বলা যায় মানুষের জীবনের মূল্য দিনে দিনে কমছেই। একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা বললেন, গ্রাম কিংবা শহর সমানতালে প্রভাবশালীদের দাপট চলছে। সেইসাথে চলছে সন্ত্রাসী কর্মকান্ড। জমিজমা নিয়ে গোলযোগে, সামান্য কথাকাটাকাটিতে, রাজনৈতিক কারণে, মাদক ব্যবসা কিংবা তুচ্ছাতিতুচ্ছ ঘটনা নিয়ে রক্তপাত ঘটছে।

পুলিশ ও পিবিআইএর যশোর ও খুলনার কয়েকটি হত্যা মামলার নথি ঘেটে জানা যায়, তুচ্ছাতিতুচ্ছ ঘটনায় হত্যাকান্ডের মতো শিউরে ওঠার মতো ঘটনা ঘটিয়েছে একেবারে হাসতে হাসতে। শুধু হত্যাকান্ড নয়, সড়ক দুর্ঘটনা ও আত্মহত্যাসহ যেসব ঘটনায় জীবনহানি ঘটছে তার প্রকৃত কারণ উদঘাটন জরুরি। তা না হলে জীবনহানির মাত্রা বেড়েই যাবে। আত্মহত্যার ঘটনায় প্ররোচনাকারীর বিরুদ্ধে মামলা হওয়ার আইন থাকলেও তা সিংহভাগ ক্ষেত্রেই হয় না।

যশোর সরকারী এম এম বিশ্ববিদ্যালয় কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক কামরুল এনাম আহমেদ জানান, তুচ্ছাতিতুচ্ছ ঘটনায় হত্যাকান্ডের মতো লোমহর্ষক ঘটনা ঘটছে একের পর এক। সামাজিক অবক্ষয় মারাত্মক পর্যায়ে। পারিবারিক নিয়ন্ত্রণ প্রায় বিলীন হওয়ার পথে যে কারণে ভয়ঙ্কর অপরাধের দিকে ধাবিত হচ্ছে যুব সমাজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন