মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিন্দু হয়েই বলছি কুম্ভমেলার কোনো প্রয়োজন ছিল না

সমালোচনায় ‘সরব’ সোনু নিগম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ৯:১৩ পিএম

একুশের কুম্ভমেলা নিয়ে যেখানে দেশজোড়া সমালোচনার ঝড় বইছে, অতিমারীর প্রচÐ প্রকোপেও এমন ধর্মীয় অনুষ্ঠান পালন করার জন্য মোদি সরকারকে তুলোধোনা করতে ছাড়ছেন না নেটজনতার একাংশ, এবার সেই প্রক্ষিতেই সোনু নিগমের সাফ কথা, ‘একজন হিন্দু হিসেবেই বলছি, দেশের করোনা পরিস্থিতির এমন বাড়বাড়ন্তের মধ্যে কুম্ভমেলা পালন করার কোনো প্রয়োজনই ছিল না’।
প্রসঙ্গত, আন্তর্জাতিক বেড়াজাল টপকে অনেক আগেই মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। নিত্যদিন হু-হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যাও ভাঁজ ফেলেছে স্বাস্থ্যবিদদের কপালে। পরিস্থিতি এতটাই সঙ্গীন যে দেশের একাধিক রাজ্যে জারি হয়েছে লকডাউন, নাউট কারফিউ। কিন্তু অতিমারীর এমতাবস্থাতেও ধর্মীয় বিশ্বাসে কুঠারাঘাত যাতে না হয়, তার জন্য বহাল তবিয়তে শুরু হয়েছিল কুম্ভমেলা। দিন কয়েকের মধ্যে সেখান থেকে করোনা সংক্রমণ হাজার ছুঁয়ে যাওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতীকী কুম্ভমেলা পালনের নির্দেশ দেন। যে বিলম্বিত সিদ্ধান্তের জন্য ইতোমধ্যেই দেশের সভ্য নাগরিকদের কাছে সমালোচনার শিকার হয়েছেন মোদি। এবার সেই প্রেক্ষিতেই মুখ খুললেন সোনু নিগম।
বলিউড গায়ক ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানেই চলতি কুম্ভমেলা নিয়ে তোপ দাগতে দেখা গেল সোনুকে। আজান-সহ একাধিক বিরূপ-সা¤প্রদায়িক মন্তব্য করে তিনি বিতর্কে জড়িয়েছেন এর আগে, সেই গায়কের মুখেই এখন কুম্ভমেলা-বিরোধী মন্তব্য! শুনে ভ্রু-যুগল আন্দোলিত হয়েছে অনেকেরই। তবে সোনু নিগম যে এমন মন্তব্য হিন্দু হিসেবেই করেছেন, সেকথাও আগেভাগে স্বীকার করেছেন তিনি। তার কথায়, ‘হিন্দু হিসেবে জন্মেছি এবং একজন প্রকৃত হিন্দু হিসেবেই বলছি, এ মুহ‚র্তে কুম্ভমেলা পালন করার কোনও দরকার ছিল বলে মনে হয় না। আমি জানি, এটা প্রচলিত ধর্মীয় বিশ্বাস। কিন্তু করোনার জন্য গোটা বিশ্বে বর্তমানে যেরকম পরিস্থিতি, তার নীরিখেই বলছি, এ মুহ‚র্তে মানুষের প্রাণের থেকে অধিক গুরুত্বপূর্ণ আর কিছু হতে পারে না’!
তবে প্রতীকী কুম্ভমেলার সিদ্ধান্তে বেজায় খুশি সোনু। নাম না করেই মোদিকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, ‘তাও ভাল, ঈশ্বরকে অশেষ ধন্যবাদ যে, কিছু মানুষ এই ধর্মীয় আচারকে প্রতীকী করে পালনের সিদ্ধান্ত নিয়েছেন’। পাশাপাশি কোনো লাইভ গানের অনুষ্ঠানও যাতে এইমুহ‚র্তে দর্শকদের নিয়ে না করা হয়, তার অনুরোধও রেখেছেন সোনু নিগম। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন