ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ০২ জৈষ্ঠ্য ১৪২৮, ০৩ শাওয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ব্র্যাকের অ্যান্টিজেন পরীক্ষা শুরু আজ

ঢাকায় ১৫ ও চট্টগ্রামে ১টি বুথ কার্যক্রম চলবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক আজ থেকে অ্যান্টিজেন পদ্ধতিতে করোনার নমুনা পরীক্ষা শুরু করবে। গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রামে ১৬টি বুথের মাধ্যমে এই কার্যক্রম শুরু হচ্ছে। করোনাভাইরাস পরীক্ষার দ্রুত ফলাফল প্রদানে স্বাস্থ্য অধিদফতরের সার্বিক তত্ত¡াবধানে অ্যান্টিজেন টেস্ট কার্যক্রম শুরু করছে তারা। শনিবার থেকে ঢাকায় ১৫টি এবং চট্টগ্রামে ১টি বুথ নিয়ে সর্বমোট ১৬টি বুথের মাধ্যমে এই কার্যক্রম শুরু হবে।ব্র্যাক ২০২০ সালের মার্চ মাস থেকে দেশের বিভিন্ন স্থানে বুথের (কিওস্ক) মাধ্যমে আরটি-পিসিআর টেস্টের জন্য নমুনা সংগ্রহ করে আসছে। এর সঙ্গে এখন যুক্ত হতে যাচ্ছে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট। বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে এই কার্যক্রম বিস্তারের পরিকল্পনা করেছে ব্র্যাক। পর্যায়ক্রমে ঢাকায় সর্বমোট ৩২টি এবং চট্টগ্রামে ৪টি বুথের মাধ্যমে অধিক সংক্রমণ এলাকায় কার্যক্রমটি বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে। শনি থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কার্যক্রম চলবে এবং প্রতিটি বুথে প্রতিদিন প্রায় ১৫০টি করে নমুনা পরীক্ষা সম্ভব হবে। বাংলাদেশে বর্তমানে আরটি-পিসিআর টেস্ট পদ্ধতিতে করোনাভাইরাসের বেশিরভাগ নমুনা পরীক্ষা করা হয়। এতে ফল পেতে অন্তত ২৪ ঘণ্টা, কিংবা তার চেয়েও বেশি সময় লাগে। কিন্তু অ্যান্টিজেন টেস্টে নমুনা সংগ্রহের পর অল্প সময়ের মধ্যেই পরীক্ষার ফলাফল জানা যায়। অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে নমুনা পরীক্ষায় সময় লাগবে সর্বোচ্চ ৩০ মিনিট, যা সরকারের চলমান করোনাভাইরাস শনাক্তকরণ কার্যক্রমকে আরও গতিশীল করবে বলে আশা করছে ব্র্যাক।
ভাইরাস সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদফতরকে সহায়তা করতে সারা দেশে বর্তমানে ৪১টি বুথে নমুনা সংগ্রহ করছে ব্র্যাক, এই নমুনা আরটি-পিসিআর পদ্ধতির মাধ্যমে সরকারনির্ধারিত ল্যাবরেটরিতে পরীক্ষার পর ফলাফল প্রদান করা হয়। এর মধ্যে ৫টি বুথে শুধুমাত্র বিদেশগামী যাত্রীদের নমুনা সংগ্রহ করা হচ্ছে।
ব্র্যাক জানায়, অনলাইনে আবেদনের পর বুথে উপস্থিত হলে ব্র্যাককর্মী রোগীর লক্ষণ এবং রোগের ইতিহাস জেনে কোন পদ্ধতিতে (অ্যান্টিজেন পদ্ধতি অথবা আরটি-পিসিআর) করোনা পরীক্ষা করা হবে, তা নির্ধারণ করবেন। সাধারণত উপসর্গ থাকলে অ্যান্টিজেন পদ্ধতিতে পরীক্ষা করা হবে এবং পরীক্ষার ফলাফল পজিটিভ হলে ৩০ মিনিটের মধ্যে জানিয়ে দেয়া হবে। পজিটিভ ফলাফল ৩-৪ ঘণ্টার মধ্যে ওয়েবসাইটে আপলোড করা হবে। তবে উপসর্গ থাকা সত্তে¡ও কারো টেস্টের ফল যদি নেগেটিভ হয়, তাহলে পুনরায় তার নমুনাটি আরটি-পিসিআর পদ্ধতিতে পরীক্ষা করা হবে। ব্র্যাকের বুথের মাধ্যমে করোনা পরীক্ষার জন্য অনলাইনে লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে এবং ‘নগদ’-এ ‘বিল পে’ অপশন-এর মাধ্যমে সরকার নির্ধারিত ১০০ টাকা ফি পরিশোধ করতে হবে।
ব্র্যাক আরো জানায়, পরীক্ষায় কেউ আক্রান্ত বলে শনাক্ত হলে ৩০ মিনিটের মধ্যে জানিয়ে দেয়া হবে এবং ৩-৪ ঘণ্টার মধ্যে ওয়েবসাইটে আপলোড করা হবে।
জানতে চাইলে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক মোর্শেদা চৌধুরী বলেন, করোনাভাইরাসের প্রথম ধাক্কায় বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থা প্রস্তুত হতে কিছুটা সময় পেলেও দ্বিতীয় ধাক্কাটা এসেছে খুব দ্রুতগতিতে। এই পরিস্থিতিতে সংক্রমণের হার কমিয়ে রাখার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি লক্ষণযুক্ত ব্যক্তিদের করোনাভাইরাস পরীক্ষার মাধ্যমে আলাদা করে আইসোলেশনে নেয়া ছাড়া কোনো বিকল্প নেই। আমি আশা করছি, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট জনগণের দোরগোড়ায় নিয়ে আসা এক্ষেত্রে উল্লেখযোগ্য একটি ভ‚মিকা পালন করবে, যাতে করে খুব দ্রুত রোগ শনাক্ত করা যাব।
ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১০টি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৯টি এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতাধীন একটি বুথে অ্যান্টিজেন পদ্ধতিতে করোনার নমুনা সংগ্রহ কার্যক্রম পরিচালনা করবে ব্র্যাক। এর মধ্যে ডিএনসিসির অধীনে মিরপুর ১৩ নম্বরের সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ হাসপাতাল, উত্তরা ৯ নম্বর সেক্টরের আধুনিক মেডিক্যাল কলেজ, উত্তরা ৬ নম্বর সেক্টরের উত্তরা হাইস্কুল, মগবাজারের মধুবাগে আসাদুজ্জামান খান কামাল কমিউনিটি সেন্টার, মিরপুর ১ নম্বরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ সংলগ্ন ১০ নম্বর ওয়ার্ডে কমিউনিটি সেন্টার, মোহাম্মদপুরের বাবর রোডে চাঁদেরহাট ঈদগাহ মাঠ প্রাঙ্গণ, মিরপুর ১৪ নম্বরে ঢাকা ডেন্টাল কলেজ এবং হাসপাতাল, আগারগাঁও শেরে বাংলা নগরে জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতাল, ফার্মগেটের তেজতুরি বাজারে আবদুল হালিম কমিউনিটি সেন্টার এবং বনানীর ২২ নম্বর রোডে ১২ নম্বর বাড়িতে ইয়র্ক হাসপাতালে এই সেবা প্রদান করা হবে।
ডিএসসিসিতে নয়াপল্টনের পল্টন কমিউনিটি সেন্টার, বাসাবো কমিউনিটি সেন্টার, ওয়ারী বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়, পুরনো ঢাকার জনসন রোডে ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ, এবং আজিমপুর মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে এই সেবা পাওয়া যাবে। এছাড়া চট্টগ্রামে পাঁচলাইশ বিবিরহাটে ওয়ার্ড কাউন্সিলর অফিসে এই সেবা প্রদান করবে ব্র্যাক।
উল্লেখ্য, গত বছর ১১ মার্চ থেকে ব্র্যাক বুথের মাধ্যমে সন্দেহভাজন রোগীদের নমুনা সংগ্রহ করে আসছে। বর্তমানে ৪১টি বুথে এই সেবাদান কার্যক্রম চলমান আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন