শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারি রোধে দেশের বাইরেও টিকা উৎপাদনের পরিকল্পনা সেরামের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০২১, ১২:৫৭ পিএম

ভারতজুড়ে নানা ধরণের মারণাত্মক ভাইরাস ও সংক্রমণ বহু মাত্রায় বৃদ্ধি ও অসংখ্য মানুষের মৃত্যুর পরিপ্রেক্ষিতে টিকার উৎপাদন আরো বাড়াতে পরিকল্পনা করেছে ভারতের সেরাম ইনস্টিটিউট।
ভারতের বাইরে টিকা উৎপাদনের পরিকল্পনা করছে বিশ্বের সবচেয়ে বড় নির্মাতা প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। টিকার উৎপাদন আরও বাড়াতে সংস্থাটি এই পরিকল্পনা করছে বলে শনিবার (১ মে) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
সেরাম ইনস্টিটিউটের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) আদর পুনেওয়ালা জানিয়েছেন, ভারতজুড়ে কোভিশিল্ডের সরবরাহে সমস্যা হচ্ছে। উৎপাদন আরও বাড়াতে হবে। আর তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আগামী কয়েক দিনের মধ্যেই সংস্থার পক্ষ থেকে এ বিষয়ে ঘোষণা দেওয়া হবে বলেও গতকাল শুক্রবার জানান তিনি। যদিও কী ঘোষণা দেওয়া হবে, বা ভারতের বাইরে কোন দেশে টিকা উৎপাদনের পরিকল্পনা করা হচ্ছে; সে বিষয়ে কিছু বলেননি তিনি।
গত সপ্তাহে সংস্থাটির এই শীর্ষ কর্মকর্তা জানিয়েছিলেন, আগামী জুলাই মাসের মধ্যে প্রতি মাসে ১০ কোটি ডোজ টিকা উৎপাদনের করার লক্ষ্যমাত্রা নিয়েছে সেরাম। যদিও টিকা সংকটের কারণে মে মাসের মধ্যেই সেই লক্ষ্যমাত্রা পূরণের চেষ্টা করা হচ্ছে বলে পরে জানিয়েছিলেন তিনি।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে ভয়াবহভাবে বেড়েই চলেছে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩ হাজার ৫২৩ জন। মহামারি শুরুর পর থেকে দেশটিতে প্রথমবারের মতো দৈনিক সংক্রমণ ছাড়িয়েছে চার লাখের ঘর।
শনিবার (১ মে) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৯৯৩ জন। যা শুক্রবারের তুলনায় প্রায় ১৫ হাজার বেশি। সর্বশেষ এই সংখ্যা নিয়ে মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৯৬৯ জনে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন