বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুইডেনে ব্রোঞ্জ যুগের গয়নার সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ৫:১৯ পিএম

সুইডেনের একটি বনে সন্ধান পাওয়া গেল প্রায় ২ হাজার ৫০০ বছরের পুরোনো মূল্যবান গয়নার। ব্রোঞ্জ যুগের এসব গয়নার ঐতিহাসিক মূল্য অনেক বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। মানচিত্র তৈরির জন্য সুইডেনের একটি জঙ্গলে জরিপ চালাচ্ছিলেন থমাস কার্লসন নামের এক ব্যক্তি। তা করতে গিয়েই এসব গয়না আবিস্কার করে ইতিহাসের অংশ হয়েছেন তিনি।

জানা গেছে, ঘটনাটি সুইডেনের গোথেনবার্গ শহর থেকে ৪৮ কিলোমিটার উত্তর–পূর্বের অ্যালিংসাস শহরের পাশের একটি বনের। মানচিত্র তৈরির জন্য জরিপ চালাতে সেখানে গিয়েছিলেন কার্লসন। বনের মধ্যে পাথরের পাশে গয়নাগুলোর সন্ধান পান তিনি। এর মধ্যে গলার হার, ব্রেসলেট, কাপড়ের পিনসহ প্রায় ৫০টি গয়না রয়েছে। কার্লসন বলেন, ‘আমি শুরুতে ভেবেছিলাম, মাটিতে পুরোনো ল্যাম্প পড়ে রয়েছে। পরে কাছে গিয়ে দেখি ওগুলো গয়না।’ তবে তিনি তখনো বুঝতে পারেননি যে গয়নাগুলো আসল এবং আড়াই হাজার বছরের পুরোনো। কেননা, এগুলো বেশ ভালো অবস্থায়ই ছিল। এরপর কার্লসন ই–মেইলে প্রত্নতত্ত্ববিদদের সঙ্গে যোগাযোগ করেন।

গোথেনবার্গ ইউনিভার্সিটির প্রত্নতত্ত্বের অধ্যাপক জোহান লিং বলেন, গয়নাগুলো খুব সুন্দর করে সংরক্ষণ করা ছিল। তাই এত বছর পরও সেগুলো অক্ষত রয়েছে। সুইডেনের প্রত্নতত্ত্ববিদেরা জানিয়েছেন, গয়নাগুলো ব্রোঞ্জ যুগে তৈরি। সময়টা ৭৫০ থেকে ৫০০ খ্রিষ্টপূর্বাব্দের। ওই সময়ের মানুষ সাধারণত নদী কিংবা জলাভূমিতে গয়না ভাসাত। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন