রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোদির বেলুচিস্তান-নীতি সমর্থন করে না যুক্তরাষ্ট্র

বেলুচিস্তান ইস্যু দাঁড় করিয়ে কাশ্মীরে পরিচালিত নিপীড়ন ঢাকতে চায় নয়াদিল্লি

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নীতিকে সমর্থন করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি পাকিস্তানের ভৌগলিক অখ-তার প্রতি সমর্থন অব্যাহত রাখার বিষয়টি নিশ্চিত করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র অখ- পাকিস্তানের সমর্থক। ভারতের স্বাধীনতা দিবসে দেয়া ভাষণে বেলুচিস্তান নিয়ে বক্তব্য দেন মোদি। এর আগে পাকিস্তানের স্বাধীনতা দিবসকে কাশ্মিরের আত্মনিয়ন্ত্রণ অধিকারের সংগ্রামের প্রতি উৎসর্গ করার ঘোষণা দিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।
মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, পাকিস্তানে ঐক্য এবং সংহতিকে সম্মান করে মার্কিন সরকার। এ ছাড়াও বেলুচিস্তানের কথিত স্বাধীনতাকে ওয়াশিংটন সমর্থন করে না বলেও জানান তিনি। বেলুচিস্তান কথিত মানবাধিকার লঙ্ঘন এবং স্বাধীনতা সংগ্রামের বিষয়ে ভারতীয় এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন মার্কিন মুখপাত্র জন কিরবি।
বেলুচিস্তান প্রসঙ্গে মোদির দেয়া বক্তব্য প্রসঙ্গে মার্কিন প্রতিক্রিয়াও জানতে চান এক সাংবাদিক। জবাবে কিরবি বলেন, বেলুচিস্তান প্রসঙ্গে মার্কিন প্রতিক্রিয়া আগেই জানানো হয়েছে। জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন বৈঠকে বেলুচিস্তান প্রসঙ্গ উত্থাপন করার কথা ভাবছে ভারত। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের চলমান বিক্ষোভ-সহিংসতা নিয়ে সাধারণ পরিষদে পাকিস্তানের বক্তব্য ঠেকানোর জন্য এ পরিকল্পনা নেয়া হয়েছে। কাশ্মিরের পরিস্থিতি পর্যবেক্ষণকারীরা মনে করেন, পাকিস্তানের বেলুচিস্তান সমস্যাকে একটি ইস্যু হিসাবে তৈরি করে কাশ্মিরে পরিচালিত ভারতীয় নিরাপত্তা বাহিনীর বর্বরতা ঢাকতে চায় নয়াদিল্লি সরকার। সাধারণ পরিষদের বৈঠকে যোগ দেয়ার জন্য আগামীকাল রোববার নিউ ইয়র্কে পৌঁছবেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। অবশ্য এ বছরের সাধারণ পরিষদের বৈঠকে মোদি যোগ দেবেন না। জাতিসংঘে মোদির প্রতিনিধিত্ব করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সূত্র : পার্স টুডে, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন