মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

`ভাসমান যান’ যেভাবে বদলে দেবে বিশ্বের পরিবহন ব্যবস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ৪:৫৬ পিএম

ঘণ্টায় ৭৫০ মাইল গতিবেগের যাত্রীবাহী পড তৈরির নতুন প্রযুক্তি বিনির্মাণের কাজ করছে ভার্জিন হাইপারলুপ ও রিচার্ড ব্রানসনের ভার্জিন গ্রুপ। মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাডা প্রদেশের লাস ভেগাসের উত্তরের মরুভূমিতে পাহাড়ের পাদদেশে এর পরীক্ষা চালানো হচ্ছে। উচ্চগতির এ শক্তি সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা বিশ্বের পরিবহন ব্যবস্থাকে আমূলে বদলে দিতে পারে। দেখা যাচ্ছে, একটি টিউব বা নলের মধ্য দিয়ে পডের চলাচল। এ চলাচলের ফলে এ ব্যবস্থায় ঘর্ষণজনিত বাধা থাকে না। -রয়টার্স

 

ভার্জিন হাইপারলুপের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জশ গিগেল বলেন, ‌এটি চলা শুরু হতেই মনে হচ্ছিল বিমান আকাশে উড়াল দিচ্ছে।অত্যাধুনিক এ পডটি বর্তমানে ২৮ জন যাত্রী পরিবহনের উপযোগী করে তৈরি করা হয়েছে, স্বল্প বা দীর্ঘ দূরত্বে যাতায়াত ও মালামাল বহনের উপযোগী করেও বিশেষায়িত পড নির্মাণ সম্ভব। এখনো এটি প্রাথমিক পর্যায়ে। ২০২৭ সাল নাগাদ বাণিজ্যিক কার্যক্রম শুরুর কথা ভাবছেন ভার্জিন হাইপারলুপের জশ গিগেল। তিনি জানান, গাড়ি, ট্রেন ও প্লেনের মতোই ১০০ বছরের মধ্যে পরিবহন ব্যবস্থায় বিপ্লব ঘটানো প্রথম যানবাহন হতে চলেছে এটি।

 

টিউবের মধ্যে পডটি প্রবেশের পর টিউবের দেয়াল ও পডের গাত্রে বিপরীতমুখী চৌম্বকক্ষেত্র তৈরি হয়। ফলে পডটি টিউবের কোনো অংশ স্পর্শ না করে বাতাসে ভেসে ওঠে, সেই অবস্থাতেই অত্যন্ত দ্রুত বেগে ও কোনো শব্দ ছাড়াই আধুনিক এ যানটি চলাচল করতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Shahin ১০ মে, ২০২১, ৬:৩০ পিএম says : 0
Vary good
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন