ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হংকংয়ে মিডিয়া টাইকুন জিমি লাইয়ের সম্পদ বাজেয়াপ্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ৯:১৪ পিএম

হংকংয়ের গণতন্ত্রপন্থী নেতা ও মিডিয়া টাইকুন জিমি লাইকে ২০১৯ সালের বিক্ষোভে অংশ নেওয়ার দায়ে গত মাসে দোষী সাব্যস্ত করে জেলে পাঠানো হয়। শুক্রবার হংকং কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, তারা নগরীর জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে গণমাধ্যম টাইকুন ও ব্যবসায়ী জিমি লাইয়ের মিডিয়া পাবলিকেশনের শেয়ার সহ বিলিয়ন সম্পদ বাজেয়াপ্ত করেছে। –এএফপি, ফ্রান্স ২৪

হংকংয়ের নিরাপত্তা ব্যুরো জানিয়েছে, তারা নেক্সট ডিজিটাল মিডিয়া গ্রুপে লাইয়ের শেয়ার এবং "তার মালিকানাধীন তিনটি প্রতিষ্ঠানের স্থানীয় ব্যাংক অ্যাকাউন্টে থাকা সম্পত্তি" বাজেয়াপ্ত করার আদেশ জারি করেছে। ধনকুবের ব্যক্তি মিডিয়া টাইকুন লাই তার কস্টিক ট্যাবলয়েড এবং গণতন্ত্রের প্রতি সমর্থনের জন্য বেইজিংয়ের জন্য দীর্ঘকাল ধরে কাঁটা হয়ে দাঁড়িয়েছিল। তার অ্যাপল ডেইলি পত্রিকাটি হংকংয়ের গণতন্ত্রপন্থীদেরকে এবং ২০১৯ সালে আন্তর্জাতিক আর্থিক শক্তিকেন্দ্রে বিশাল সহিংস বিক্ষোভসহ বিভিন্ন কাজে কঠিনভাবে সমর্থন করে।

জানা যায়, ৭৩ বছর বয়সের লাইকে গত বছর জাতীয় নিরাপত্তা আইনের আওতায় আটক করে হংকংয়ের এই বিক্ষোভ প্রত্যাহার করার জন্য চাপ দেয়া হয়। সেই সাথে তিনিসহ হংকং ও চীনের নেতাদের বিরুদ্ধে বিদেশী বাহিনীকে সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছিল। ২০১২ সালের বিক্ষোভে অংশ নেওয়ার জন্য তাকেও গত মাসে দোষী সাব্যস্ত করা হয় এবং জেলও দেয়া হয়।

হংকংয়ে ভিন্নমতের কণ্ঠরোধ করার জন্য চীনা কর্তৃপক্ষ একটি ধারাবাহিক সফল অভিযান চালিয়ে যাওয়ার পরে তার সম্পদ বাজেয়াপ্ত করেছে। বেইজিং গত বছর হংকংয়ের উপর জাতীয় নিরাপত্তা আইন জারি করে বলেছিল, এখানে স্থিতিশীলতা ফিরিয়ে আনা দরকার এবং যা স্বাধীনতায় প্রভাব ফেলবে না। হংকংয়ের গণতন্ত্রপন্থী বিশিষ্ট ব্যক্তিত্বদের অনেকেই কেউ গ্রেপ্তার হয়েছেন বা বিদেশে পালিয়ে গেছেন। আইনের অধীনে আসা শতাধিক ব্যক্তির মধ্যে লাই আদালত কর্তৃক দোষী সাব্যস্ত হন, অন্যদের মধ্যে যারা দোষী সাব্যস্ত হন তারা কারাবন্দী জীবনের মুখোমুখি হন এবং যারা নির্দোষ সাব্যস্ত হন তাদের জামিন মঞ্জুর হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন