শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অক্সফোর্ডের টিকা ৮৯ শতাংশ কার্যকর, নতুন গবেষণায় প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ৪:৫৭ পিএম

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের দুটি ডোজ নিলে উপসর্গযুক্ত কোভিডের বিরুদ্ধে ৮৫-৯০ শতাংশ প্রতিরোধক্ষমতা গড়ে তুলবে। বিশ্বজুড়ে টিকা দেয়া শুরু হওয়ার পর বিভিন্ন দেশ থেকে পাওয়া ডেটা (রিয়েল ওয়ার্ল্ড) বিশ্লেষণ করে বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই)।

পিএইচই বলছে, টিকাদান শুরু হওয়ার পর এমন প্রাথমিক ফলাফল এই প্রথম পাওয়া গেল। তবে যতক্ষণ না পর্যন্ত আরও ডেটা আসছে, ততক্ষণ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব নয়।

সাপ্তাহিক পর্যবেক্ষণ প্রতিবেদনে প্রতিষ্ঠানটি জানিয়েছে, টিকা দেওয়া হয়নি এমন মানুষের চেয়ে কোভিশিল্ড যাদের দেয়া হয়েছে, তাদের মধ্যে কোভিড-১৯ প্রতিরোধে টিকার ৮৯ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে।

ব্রিটেনের এই স্বাস্থ্যসংস্থার দাবি, ৯ মে পর্যন্ত ইংল্যান্ডের ষাট এবং ষাটোর্ধ্ব ১৩ হাজার মানুষকে মৃত্যুর হাত থেকে বাঁচিয়েছে টিকা। শুধু তাই নয়, টিকার দু’টি ডোজ নেয়ার ফলে ৬৫ বছরের ঊর্ধ্বে এমন প্রায় ৪০ হাজার মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়নি। ব্রিটেনের স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক এক বিবৃতিতে জানিয়েছেন, নতুন এই তথ্য প্রমাণ করছে যে, টিকা মানুষের জীবন বাঁচাচ্ছে। ব্রিটেনে প্রায় এক-তৃতীয়াংশ নাগরিককে টিকা দেয়া হয়ে গিয়েছে। বাকিদের যত দ্রুত সম্ভব প্রথম ডোজ দেওয়ার লক্ষ্যে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালাচ্ছে ব্রিটিশ প্রশাসন।

গবেষণা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, এখন পর্যন্ত প্রাপ্ত ডেটা এই কার্যকারিতার বিষয়ে চূড়ান্ত কিছু নয় বলেও সতর্ক করেছেন গবেষকেরা। অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল শুরু হওয়ার পর নানা আলোচনা ছিল। শেষ হওয়ার পরও কার্যকারিতা নিয়ে অনেকে শঙ্কা প্রকাশ করেন। তবে ব্রিটিশ গবেষকেরা এর ওপর আস্থা রেখে প্রথম দেশ হিসেবে টিকাদান শুরু করেন। বাংলাদেশ সরকারও এই টিকায় আস্থা রেখেছে।

টিকাদান কার্যক্রম তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ব্রিটিশমন্ত্রী নাদিম জাহায়ি বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৯০ শতাংশ কার্যকারিতার এই তথ্য অবিশ্বাস্য এক ইতিবাচক প্রভাবের প্রতিফলন। সূত্র: আইনিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন