শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বালুচর জুড়ে শুধুই লাশ আর লাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ৯:৪৫ এএম

ভারতে ধারাবাহিকভাবে বেড়েই চলছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বাতাসে লাশ পোড়া গন্ধ। এমন অবস্থায় রয়টার্সে প্রকাশিত কিছু ছবিতে ভীতি ছড়িয়েছে। সেখানে দেখা গেছে, বালুচরজুড়ে শুধুই পোতা লাশ। যতদূর চোখ যায় ততদূরই এমন চিত্র।
সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছিল, করোনাভাইরাসসহ অন্যান্য কারণে মৃতদের দাহ করতে কাঠের অভাব দেখা দিয়েছে। শশ্মানে লাশ দাহ করার জন্য লম্বা সিরিয়াল দিতে হচ্ছে। কখনো কখনো কয়েকদিন পর্যন্ত অপেক্ষা করতে হচ্চে। এমন অবস্থায় অনেক লাশ নদীর তীরের বালুচরে পুতে রাখা হচ্ছে।
এই ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে উত্তরপ্রদেশে। যমুনা ও গঙ্গার দুই ধারে এমন হাজার হাজার কবরের সন্ধান মিলেছে। অনেক লাশ অল্প গভীরে পোতা হয়েছে যার কারণে কাপড়ে ঢাকা লাশের অংশ বাইরে বেরিয়ে এসেছে। বাতাসে দুর্গন্ধের কারণে বসবাস করা কঠিন হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।
এর আগে নদীতেও শত শত লাশ ভাসতে দেখা গেছে। এখনো নদীতে মিলছে লাশ। শুরুতে বিভিন্ন রাজ্যের প্রশাসন এই ঘটনাকে অন্যদিকে নিতে চাইলেও পরে তারাও এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছে। উত্তর প্রদেশ সরকার শুরুতে জানিয়েছিল, কুসংস্কারের কারণে অনেক বাসিন্দারা তাদের কারো মৃত্যু হলে নদীতে ভাসিয়ে দেয়। তবে পরে শত শত ভেসে আসা লাশ দেখে ব্যবস্থা নেয় প্রশাসন।
পশ্চিমবঙ্গ সরকার গঙ্গায় নজরদারির জন্য আলাদা ফোর্স নিযুক্ত করেছে। স্থানীয় জেলে ও পুলিশের সহযোগিতায় ভেসে আসা লাশ সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে যাতে নদীর পানি ও বাতাস দূষিত হতে না পারে।
ভারতে গত একদিনে আবারও চার হাজারের বেশি মৃত্যু হয়েছে করোনায়। আক্রান্ত হয়েছেন আড়াই লাখের বেশি মানুষ। করোনায় হতাহতের দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন দুই কোটি ৬২ লাখ ৮৫ হাজার ৬৯ জন। মৃত্যু হয়েছে দুই লাখ ৯৫ হাজার ৫০৮ জন। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (13)
Apurba Ganguly ২২ মে, ২০২১, ১০:২৯ এএম says : 0
হ্যাঁ, শুনেছিলাম যে শতশত লাশ গঙ্গায় ভেসে আসছে আর সেগুলোকে উদ্ধার করে মালদার মানিকচকে দাহ/কবর দেওয়া হবে।প্রচুর পুলিশও গঙ্গায় নজরদারি করছিলো কিন্তু কটা উদ্ধার হলো জানা গেল না।
Total Reply(0)
MD Ziaur Rahman ২২ মে, ২০২১, ১০:৩১ এএম says : 0
সমস্যা নেই, এমন লাশের সারি কিংবা মুখ থুবড়ে পড়া স্বাস্থ্যখাত সহ প্রায় সব সেক্টরেই ভারতকে দুশো বছর পিছিয়ে দেয়ার পরেও এ সরকার সফলভাবে টিকে থাকবে। মসজিদ ভাঙা কিংবা মুসলিমদের পিটিয়ে বা পুড়িয়ে মারতে পারলেই যে জাতি খুশি থাকে, তাদের মাঝে শত ব্যর্থতার মাঝেও টিকে থাকা সহজ।
Total Reply(0)
Sabina Yesmin Daizy ২২ মে, ২০২১, ১০:৩১ এএম says : 0
লাশ নদী তে ফেলে দেয়া ও পুড়িয়ে ফেলা দু'টাই লাশের প্রতি চরম অবিচার ,অবমাননাকর ও অমানবিক যা পরিবেশের জন্য মারাত্মক হুমকি। বিশ্ব মানবতাবাদী ও পরিবেশবাদীদের দৃসটি আকর্ষণ করছি।
Total Reply(0)
Milon Sarkar ২২ মে, ২০২১, ১০:৩২ এএম says : 0
তবুও তাদের হেদায়েত হয় না ,তারা মসজিদ ভাঙ্গায় ব্যাস্ত....
Total Reply(0)
Selim Ahmed ২২ মে, ২০২১, ১০:৩২ এএম says : 0
নদীতে ফেলে দেওয়ার ঘটনা লাশের প্রতি অবিচার ও পরিবেশের জন্য মারাত্মক হুমকি। যথাযত ধর্মীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ।
Total Reply(0)
Lutfar Rahman ২২ মে, ২০২১, ১০:৩৬ এএম says : 0
We should pray to Allah to get rid of such a dangerous, heart breaking Situation . May Allah help us.
Total Reply(0)
MD.ARIFUR RAHAMAN ২২ মে, ২০২১, ১১:২৭ এএম says : 0
তবুও তাদের হেদায়েত হয় না ,তারা মসজিদ ভাঙ্গায় ব্যাস্ত....
Total Reply(0)
Sanjay Chandra Das ২২ মে, ২০২১, ১১:৩৯ এএম says : 0
ভারতের জন্য প্রার্থনা রইলো, দ্রুত মহামারী কাটিয়ে উঠুক।
Total Reply(0)
Akbar Ali ২২ মে, ২০২১, ১১:৪০ এএম says : 0
প্রতিবেশী দেশে হাজার হাজার সাধারণ মানুষ মারা যাচেছ, যা খুবই দুঃখজনক । দাহ করতে না পেরে লাশ গঙ্গায় ভাসিয়ে দিচ্ছে। তার পর ভারতের .............রা বাংলাদেশ কে হেয় করে কথা বলে।
Total Reply(0)
শাব্বির আহমদ ২২ মে, ২০২১, ১২:১৪ পিএম says : 0
সৃষ্টির সেরা জীব মানুষ কে আল্লাহ স্রেষ্ঠত্ব দিয়ে নিজের ইবাদতের জন্য নির্বাচন করেছেন। কিন্তু সে মানুষ যখন আল্লাহ/স্রষ্ঠা কে ছেড়ে সৃষ্টির উপাসনা করে তখন লাঞ্ছনা ও বঞ্চনার কোন সীমা রেখা থাকার কথা না।সে দৃশ্য ই আল্লাহ দেখাচ্ছেন।কার শক্তি ও ক্ষমতা ব্যবহার করে জুলুম করো?দেখো মানুষ তোমার ক্ষমতা? তোমার পঁচা লাশের গন্ধে জীবন্ত মানুষ দিশেহারা।অতঃপর সামনে তোমার অনন্ত অসীম কাল পরে আছে সেখানে জীবনের পুংখানো পুংখানো হিসাবের কাঠগড়ায় দাঁড়াতে হবে এসব কি তুমি ভেবেছো?
Total Reply(0)
mosharof ২২ মে, ২০২১, ১:৪৮ পিএম says : 0
বিশাল ভারতে ৪/৫ হাজার মৃত দেহ ধারন করার জায়গা নেই এটা ভাবতেও অবাক লাগে! এই মৃত ব্যাক্তিগুলো কি রাষ্ট্রের কোন কাজেই লাগেনি?!রাষ্ট্র গঠনে তাদের ভুমিকা কি কিছুই ছিলনা!? ???????? রাষ্ট্র নয়, একটা উপ মহাদেশ ভারত! তাদের এই দৈন্যতা,উদাসিনতার দ্বায় মোদি সরকারের।
Total Reply(0)
Fahim ২২ মে, ২০২১, ২:৫০ পিএম says : 0
আল্লাহ ছাড় দেন কিন্তু ছেড়ে দেন না।অপেক্ষা কর ভারত তুমি চিরদিনের মত পালটে যাবে।আল্লাহর বিচার খুবই সুক্ষ্ম বিচার
Total Reply(0)
EHSAN ELAHI JAHIR ২২ মে, ২০২১, ৯:১৮ পিএম says : 0
এখনই সময় শবদাহ করার সংস্কৃতি থেকে ফিরে আসার। হিন্দু নেতৃবৃন্দের কাছে অনুরোধ রাখছি যেন মৃতদের সসম্মানে কবরস্থ করার ব্যবস্থা গ্রহণ করা হয়। এতে করে পানিও দূষিত হবেনা এবং বায়ুও দূষিত হবেনা। আর কাঠ-খড়ি পোড়ানোর ধোঁয়া-কার্বন থেকে বিশ্ববাসী রেহাই পাবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন