মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘বর্ণবাদকে লাল কার্ড’ দেখিয়ে নিউক্যাসেলের লর্ড মেয়র সিলেটের হাবিবুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ৯:০০ পিএম

বাংলাদেশি বংশোদ্ভূত হাবিবুর রহমান এবার যুক্তরাজ্যের নিউক্যাসেলে লর্ড মেয়র পদে নিয়োগ পেয়েছেন। গত বুধবার তিনি লর্ড মেয়রের দায়িত্ব গ্রহণ করেছেন। এর মধ্য দিয়ে তিনি নতুন ইতিহাস গড়লেন। ৮শ’ বছরের ইতিহাসের মধ্যে এই প্রথম গত বুধবার কোনো অশ্বেতাঙ্গ হিসেবে তিনি লর্ড মেয়রের দায়িত্ব পেয়েছেন। দায়িত্ব গ্রহণের সময় হাবিবুর রহমান তার বাবা-মায়ের প্রতি শ্রদ্ধা প্রকাশ করেন। সব ধর্ম, বর্ণ, গোত্রের মানুষের জন্য সমান কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

তার নির্বাচনী শ্লোগান ছিল-‘শো রেসিজম দ্য রেড কার্ড’ বা ‘বর্ণবাদকে লাল কার্ড দেখাও’। হাবিবুর রহমান ১৯৭৩ সালে সিলেটের বালাগঞ্জ উপজেলার উমরপুর ইউনিয়নের হিজলশাহ গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আজিজুর রহমান। মাত্র ১২ বছর বয়সে ১৯৮৫ সালে পিতামাতা ও ৬ ভাইয়ের সঙ্গে বাংলাদেশ ছেড়ে ব্রিটেনে যান। নিউক্যাসলে লর্ড মেয়র পদে তিনি ডেভিড কুকের স্থলাভিষিক্ত হলেন। তার এ নিয়োগ একবছর বিলম্বিত হয়েছে করোনাভাইরাসের কারণে। বার্ষিক জেনারেল মিটিংয়ে তিনি নিউক্যাসল সিটি কাউন্সিলে এ পদে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হন। দুই বছর নিউক্যাসেল শেরিফ এবং ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন হাবিব।

উল্লেখ্য, ১৯৭৭ সালে হাবিবুর রহমানের পিতা আজিজুর রহমান উন্নত জীবনের সন্ধানে নিউক্যাসেল শহরে যান। তিনি কাজ করতেন ওয়ালসেন্ড রেস্তোরাঁয়। সেখানে একজন শ্বেতাঙ্গ কাস্টমারকে দেওয়া কারি’র পরিমাণ পছন্দ না হওয়ায় ওই কাস্টমার তাকে ছুরিকাঘাত করে। এতে ১০দিন পরেই মারা যান আজিজুর রহমান। তার বিজয়ে বাংলাদেশ কমিউনিটিসহ সর্বত্র আনন্দ উচ্ছ্বাস লক্ষ্য করা যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন