শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পকে বলা হলো হিটলার মেলানিয়াকে ম্যালেরিয়া

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : টিভি দুনিয়ার সম্মানজনক পুরস্কার অ্যামি অ্যাওয়ার্ড অনুষ্ঠানেও লেগেছিল মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার উত্তাপ। গত রোববার সেখানে অনেকেই খোঁচা দিয়েছেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে। কেউ কেউ সরাসরি ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের প্রতি তাদের সমর্থন তুলে ধরেন। উপস্থাপক জিমি কিম্মেল অনুষ্ঠানের শুরুতেই ট্রাম্পকে খোঁচা দেন। তিনি রিয়েলিটি শো দ্য অ্যাপ্রেনটিস এবং সেলিব্রেটি অ্যাপ্রেনটিস অনুষ্ঠানের প্রযোজক মার্ক বার্নেটকে ডাকেন। সেলিব্রেটি অ্যাপ্রেনটিস অনুষ্ঠানটি একসময় উপস্থাপনা করতেন ডোনাল্ড ট্রাম্প। বার্নেট মঞ্চ ছাড়ার সময় কিম্মেল বলে বসেন, এই ট্রাম্পের জন্য কাকে দায়ী করা যায়। এই ব্যক্তিটিকেই। ডোনাল্ড ট্রাম্প বলে আসছেন, তিনি প্রেসিডেন্ট হলে মেক্সিকো সীমান্তে দেয়াল তুলবেন। সে প্রসঙ্গ তুলে কিম্মেল বলেন, ট্রাম্প দেয়াল তুললে প্রথম যে ব্যক্তিকে আমরা ছুড়ে ফেলব তিনি হলেন এই মার্ক বার্নেট। বার্নেট সেরা রিয়েলিটি ধারাবাহিক দ্য ভয়েসের জন্য অ্যামি অ্যাওয়ার্ড পান। তিনি আবার মজা করে বলেন, এইমাত্র হিলারির ফোন পেয়েছি। বিনা পয়সায় ট্রাম্পের প্রচার চালানোর জন্য হিলারি কিম্মেলের সমালোচনা করেছেন। উপস্থাপক কিম্মেল ট্রাম্পের স্ত্রী মেলানিয়াকে একপর্যায়ে ম্যালেরিয়া নামে অভিহিত করেন। অনুষ্ঠানে কমেডি রিয়েলিটি শো ট্রান্সপারেন্ট-এর নির্মাতা জিল সলোওয়ে বলেন, ট্রাম্প একটা ভয়ানক দৈত্য! আমি তাকে হিটলারের উত্তরসূরি বলে ডাকি।
এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, মার্কিন সমাজে ক্ষমতাধর নারীদের ব্যাপারে অস্বস্তি রয়েছে। তাই সেখানে এখন পর্যন্ত কোনো নারীকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা যায়নি। গত রোববার নিউইয়র্কে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের পক্ষে নির্বাচনী তহবিল সংগ্রহ-সংক্রান্ত এক সভায় তিনি এ মন্তব্য করেন। বারাক ওবামা বলেন, হিলারির সঙ্গে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ও ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনে কোনো প্রতিদ্বন্দ্বিতাই হওয়ার কথা নয়। কিন্তু বর্তমান রাজনৈতিক মেরুকরণের ফলে এই নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে। অনুষ্ঠানে ওবামা বলেন, আমরা এখনো কোনো নারীকে প্রেসিডেন্ট করিনি। এর পেছনে কোনো কারণ নেই। সমাজব্যবস্থা এখনো নারীকে ক্ষমতাধর হিসেবে মেনে নিতে পারছে না এবং এটা আমাদের নানাভাবে পীড়া দেয়। নতুন জরিপগুলোতে দেখা যাচ্ছে হিলারি এবং ট্রাম্পের ব্যবধান কমে আসছে। এই পরিপ্রেক্ষিতে ওবামা বলেন, এই নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার কোনো কারণই ছিল না। তবে অবস্থা দৃষ্টিতে মনে হচ্ছে তা হবে। হিলারির অতীতের ভুলের কারণেই হাড্ডাহাড্ডি লড়াই হবে, ব্যাপারটা এমন নয়। বরং সমাজে আমরা এখন বিভক্ত হয়ে পড়েছি।
ওবামা ট্রাম্পের ব্যাপারে তার বিরক্তি প্রকাশেও কোনো লুকোছাপা করেননি। কয়েক বছর ধরে ট্রাম্প যুক্তরাষ্ট্রে ওবামার জন্মগ্রহণ নিয়ে নানা বিতর্ক সৃষ্টি করে আসছিলেন। তিনি অবশ্য গত শুক্রবার স্বীকার করে নিয়েছেন যে ওবামার জন্ম যুক্তরাষ্ট্রেই। বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি ২০০৮ এবং ২০১২ সালে যে দুজন রিপাবলিকান প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, ট্রাম্প তাদের মতো নন। তিনি বলেন, ২০০৮ সালে আমার প্রতিদ্বন্দ্বী ছিলেন জন ম্যাককেইন। তার সঙ্গে আমার অনেক পার্থক্য ছিল। কিন্তু প্রেসিডেন্ট পদের জন্য তিনি অযোগ্য ছিলেন, আমি তা বলব না। পরের নির্বাচনে আমার প্রতিদ্বন্দ্বী ছিলেন মিট রমনি। তিনি প্রেসিডেন্ট হলেও তা বড় ধরনের দুর্যোগ হতো বলে মনে করি না আমি। কিন্তু এই লোক (ট্রাম্প) প্রেসিডেন্ট পদের জন্য কোনোভাবেই যোগ্য নন। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন