শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানের ৭০ শতাংশ অঞ্চলই তালেবানের নিয়ন্ত্রণে : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৯:৩৭ এএম

আফগানিস্তানের ব্যাপক অঞ্চল নিয়ন্ত্রণে নিয়েছেন তালেবান। দেশটির ৪০৭টি জেলার মধ্যে ৯০টি জেলা পুরোপুরি তালেবানের নিয়ন্ত্রণে। আরও ২৬৩টি জেলায় (পুরো দেশের ৬৬ শতাংশ) তাদের সক্রিয় প্রকাশ্য উপস্থিতি আছে। তালেবানের শক্তি সম্পর্কে আগে যা ধারণা করা হতো, এটি তার চেয়ে অনেক বেশি। অন্যদিকে, আফগান সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে রয়ে ৬৪টি জেলা। বাকি অঞ্চলগুলো তালেবান ও সরকারি বাহিনী একে অপরের ওপর প্রভাব বিস্তার করতে সক্ষম হচ্ছে না।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে দুই দশক ধরে যুদ্ধপীড়িত দেশটি থেকে যুক্তরাষ্ট্রেরসহ সকল বিদেশি সেনা প্রত্যাহারের কথা রয়েছে।
বিশ্লেষকরা বলছেন, বিদেশি সেনা চলে গেলে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা নিয়ন্ত্রণে নেবে। বিশ্লেষকদের অনুমানের পথেই যাচ্ছে আফগানিস্তান।
জাতিসংঘের তথ্য বলছে, আফগানিস্তানের ৫০ থেকে ৭০ শতাংশ এলাকা এখন তালেবানের নিয়ন্ত্রনে। রাজধানী সন্নিকটে পৌঁছে গেছে তালেবান। কাবুল থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থান করছেন তালেবানরা।
তুরস্কভিত্তিক আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, আফগানিস্তানে সকল প্রাদেশিক কেন্দ্র এখনও সরকারে নিয়ন্ত্রণে। তারপরেও দেশেটির ৪০৭টি জেলার মাত্র ২৫ জেলা এখন সরকারের নিয়ন্ত্রণে।
আফগানিস্তানের প্রায় দেড় কোটি মানুষ বা জনসংখ্যার প্রায় অর্ধেক হয় তালেবানের নিয়ন্ত্রণাধীন এলাকায় বা তালেবান প্রকাশ্যে সক্রিয় এমন এলাকায় বাস করে। এসব এলাকায় তালেবান নিয়মিত হামলা চালায়।
আফগানিস্তারে দক্ষিণাঞ্চলকেই তালেবানের শক্ত ঘাঁটি বলে মনে করা হতো। কিন্তু বিবিসির সমীক্ষায় দেখা যাচ্ছে দেশের পূর্ব, পশ্চিম এবং উত্তরাঞ্চলেও তালেবানের প্রভাব বিস্তৃত হয়েছে।
২০১৪ সালের পর যেসব এলাকা আবার তালেবানের দখলে চলে গেছে তার একটি হেলমান্দ প্রদেশ। এটি সরকারের নিয়ন্ত্রণে আনতে বিদেশি সৈন্যরা লড়াই করেছিল। হেলমান্দে যুদ্ধ করতে গিয়ে সাড়ে চারশোর বেশি ব্রিটিশ সৈন্য মারা যায়।
যেসব এলাকাকে তালেবানের প্রকাশ্য উপস্থিতি আছে বলে চিহ্ণিত করা হচ্ছে, সেসব এলাকায় তালেবান জঙ্গীরা নিয়মিত আফগান সরকারের অবস্থান লক্ষ্য করে হামলা চালায়। আফগান সামরিক ঘাঁটির ওপর সুসংগঠিত হামলা থেকে শুরু করে সামরিক কনভয়ের ওপর একক বা চোরাগোপ্তা হামলা- সব ধরণের আক্রমণই তারা চালিয়ে থাকে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Omur Faruk ১২ জুন, ২০২১, ১০:৪৯ এএম says : 0
আল্লাহর সাহায্য সবচেয়ে শক্ত সাহায্য
Total Reply(0)
তুষার ১২ জুন, ২০২১, ১০:৪৯ এএম says : 0
তালেবান জিন্দাবাদ মুজাহিদদের জন্য দোয়া রইল
Total Reply(0)
শাহীদ মারুফ ১২ জুন, ২০২১, ১০:৪৯ এএম says : 0
আমেরিকা যেখানে মার খেতে খেতে লেজ গুটিয়ে চলে যাচ্ছে, সেখানে অন্যদের জন্য কি এশিক্ষা নয়,যে মুসলমান যখন জিহাদ কে আঁকড়ে ধরবে পৃথিবীর কোনো পরাশক্তি তাদের সামনে ঠিকে থাকতে পারবে না।
Total Reply(0)
Forkan Mohammeed Jony ১২ জুন, ২০২১, ১০:৫০ এএম says : 0
ঈমানী শক্তির বিজয় হবেই
Total Reply(0)
Zihad Hosain ১২ জুন, ২০২১, ১০:৫০ এএম says : 0
Alhamdulillah
Total Reply(0)
Fariha Jahan Nishi ১২ জুন, ২০২১, ১০:৫১ এএম says : 0
আমেরিকান রা সম্পদের লোভে দেশটিকে ধ্বংস করে দিয়েছে। তবে তালেবান ২০ বছর লড়াই করেছে নিজেদের অধিকার রক্ষায়। ইসলামিক সঠিক শাসন কায়েম হোক আফগানিস্তানে। হয়তোবা ভবিষ্যতে আফগানিস্তান বিশ্বে অনেক শক্তিশালী রাষ্ট্র হবে।
Total Reply(0)
Md Monir ১২ জুন, ২০২১, ১০:৫৪ এএম says : 2
এগুলোর বিশ্ব রাজনীতির অংশ। যদি তাই না হতো তাহলে তালেবান এত অস্ত্র কোথায় পায়? তাদের খাদ্য কোথা থেকে আসে? তালেবান হলো খেলার সামগ্রী।
Total Reply(0)
Afsan Uddin Forkan ১২ জুন, ২০২১, ১০:৫৬ এএম says : 0
তালেবান ছিল বলেই তো আফগানিস্তানে কেউ কখনো জয়লাভ করতে পারেনি
Total Reply(0)
তাজুল ১২ জুন, ২০২১, ১:৫৩ পিএম says : 0
মো মনিরকে আফগানিস্তান পাঠিয়ে দেওয়া হোক। উনি দেখে আসুক তালেবান কিভাবে অস্র পায়?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন