বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নতুন ৫ অস্থায়ী সদস্য নির্বাচিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১০:৫৩ এএম

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে আলবেনিয়া, ব্রাজিল, গ্যাবন, ঘানা ও সংযুক্ত আরব আমিরাত। গতকাল শুক্রবার এই দেশগুলোকে ক্ষমতাধর নিরাপত্তা পরিষদে দুই বছরের মেয়াদে সদস্য হিসেবে নির্বাচিত করে জাতিসংঘের সাধারণ পরিষদ।
সব দেশই আসনের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেয় এবং প্রত্যেকেই প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এর মধ্যে ঘানা ১৮৫, গ্যাবন ১৮৩, আরব আমিরাত ১৭৯, আলবেনিয়া ১৭৫ ও ব্রাজিল ১৮১ ভোট পেয়েছে।
এ পাঁচটি দেশ ভারত, আয়ারল্যান্ড, কেনিয়া, মেক্সিকো ও নরওয়েসহ অন্য অস্থায়ী সদস্যের সঙ্গে যোগ দিল নিরাপত্তা পরিষদে।
২০২২ সালের ১ জানুয়ারি থেকে দেশগুলোর মেয়াদ শুরু হবে। এ মেয়াদে দেশগুলো এস্তোনিয়া, নাইজার, সেন্ট ভিনসেন্ট, তিউনিসিয়া ও ভিয়েতনামের স্থলাভিষিক্ত হয়েছে। ভৌগোলিক প্রতিনিধিত্ব নিশ্চিত করতে আঞ্চলিক এ অস্থায়ী সদস্যপদগুলো দেওয়া হয়ে থাকে।
জাতিসংঘের সবচেয়ে ক্ষমতাশালী প্রতিষ্ঠান হলো নিরাপত্তা পরিষদ। সংস্থাটির পক্ষে এই পরিষদই একমাত্র আইনি সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার রাখে। এককভাবে এই পরিষদ কোনো রাষ্ট্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ, কিংবা সংস্থার পক্ষে কোনো দেশে সেনা পাঠানো কিংবা কোনো সিদ্ধান্তে ভেটো দেয়ার এখতিয়ার সংরক্ষণ করে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মোট সদস্য রাষ্ট্রের সংখ্যা ১৫। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া আর চীন স্থায়ী সদস্য। আর প্রতি বছরে ৫টি করে দেশকে পরবর্তী ২ বছর মেয়াদের জন্য অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত করা হয়। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ+দুলাল+মিয়া ১২ জুন, ২০২১, ১:৩৬ পিএম says : 0
একটি মিথ্যা সংঘে নাম কামাইয়া কি লাভ। এই সংঘে শুধু আমেরিকার।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন