শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগামী বছরের মধ্যেই বিশ্বে প্রথম মানব মস্তিষ্ক প্রতিস্থাপন সম্ভব : ক্যানাভেরো

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রতিদিনই আগের চেয়ে উন্নতির পথে এগিয়ে যাচ্ছে বিজ্ঞানের অগ্রযাত্রা। আর এই উন্নতিকে তরান্বি^ত করতে আধুনিক থেকে আধুনিকতর হচ্ছে বিজ্ঞান। একটা সময় শল্যচিকিৎসার মাধ্যমে মানুষের চোখের কর্নিয়া কিংবা কিডনি প্রতিস্থাপন ছিল কল্পনার অতীত। কিন্তু চিকিৎসাবিজ্ঞানের উৎকর্ষের কারণে আগামী বছরের মধ্যেই মস্তিষ্ক প্রতিস্থাপনে সক্ষম হবে মানুষ। ইতালির নিউরোসার্জন সের্গিয়ো ক্যানাভেরোর এক ঘোষণায় এমনটাই আশা করা হচ্ছে। ইতিপূর্বে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে অনুষ্ঠিত আমেরিকান অ্যাকাডেমি অব নিউরোলজিক্যাল এন্ড অর্থোপেডিক সার্জনস’র বার্ষিক বৈঠকে এই ঘোষণা দিয়েছিলেন। সম্প্রতি তিনি তার সে ঘোষণাকে আবারও নিশ্চিত করেছেন। এসময় সার্জিও ক্যানাভেরা জানান, ২০১৭ সালের ডিসেম্বর নাগাদ তিনি মানব মস্তিষ্ক প্রতিস্থাপনে অস্ত্রপচারের পরিকল্পনা করেছেন। এ অস্ত্রপচারে সফল হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ। মস্তিষ্ক প্রতিস্থাপনে বিশ্বের প্রথম রোগী হিসেবে ছুরি-চাকুর নিচে যাবেন ৩০ বছর বয়সী রাশিয়ান নাগরিক ভ্যালারি স্পিরিদনোফ। তিনি পেশী-ক্ষয়জনিত রোগে ভুগছেন বলে জানান সার্জিও ক্যানাভেরা। ঘোষণার সময় ক্যানাভেরা বলেন, আমি অস্বীকার করছি না, এতে কাজে ঝুঁকি আছে। সফলতার বিষয়ে অনেকাংশেই নিশ্চিত হয়েই আমি ঘোষণাটা দিয়েছি।
৫১ বছর বয়সি নিউরোসার্জেন সের্গিয়ো ক্যানাভেরো জানিয়েছেন, তিনি একটি অসম্ভবকে সম্ভব করে দেখাবেন। সের্গিয়োর মতে, দুটি ধাপে হবে মস্তক প্রতিস্থাপন। তিনি প্রথম ধাপের নাম দিয়েছেন হেভেন-এটি হেড অ্যানাসটোমসিস ভেঞ্চার। দ্বিতীয় ধাপটির নাম দিয়েছেন জেমিনি-যেখানে হবে স্পাইনাল কর্ড ফিউশন। এমন দৃষ্টান্ত স্থাপনের কাজে তাকে সহযোগিতার জন্য একজন স্বেচ্ছাসেবীও পেয়ে গিয়েছেন সের্গিয়ো।
ক্যানাভেরার রোগী স্পিরিদনোফ সংবাদমাধ্যমকে বলেছেন, যদি এই অস্ত্রপচারে সফলতা আসে, তাহলে সীমাবদ্ধতাগুলো থেকে আমার মুক্তি মিলবে। আমি আরও স্বাধীন হতে পারবো এবং আমার জীবন আরও সুন্দর হয়ে উঠবে। স্পিরিদনোফ আরও বলেন, আমরা বিজ্ঞানের অগ্রযাত্রায় অনেক বড় একটা পদক্ষেপ নিতে চলেছি। আমার বিশ্বাস, সবকিছু ঠিকঠাকভাবেই সম্পন্ন হবে। ইন্টারন্যাশনাল কলেজ অব সার্জনস’র সাবেক প্রেসিডেন্ট কার্ডিওথোরাসিক সার্জন রেমন্ড দিয়েতার সার্জিও ক্যানাভেরার ঘোষণা আসার পরপরই বলেছেন, এই অস্ত্রপচারে সবচেয়ে উদ্বেগের বিষয় হল, প্রতিস্থাপনের সময় মস্তিষ্ককে জীবিত রাখা। তিনি বলেন, সার্জিও ক্যানাভেরার বিষয়টি সমালোচিত হচ্ছে বলে আমি জানতে পেরেছি। ভুলে গেলে চলবে না, প্রথম যখন হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হল, তখনও সমালোচনা হয়েছিল।
সার্জিও ক্যানাভেরা জানিয়েছেন, মস্তিষ্ক প্রতিস্থাপনে অস্ত্রপচারটি যুক্তরাষ্ট্র অথবা চীনে সম্পন্ন করা হবে। শতাধিক চিকিৎসাকর্মী এতে অংশ নেবেন। প্রতিস্থাপন সম্পন্ন হতে ৩৬ ঘণ্টার মতো সময় লাগতে পারে। ¯েœপা, বিবিসি ও রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন