ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৪ টাকাতেই একটি বাড়ি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ১২:০১ এএম

ব্যাংক অ্যাকাউন্টে মাত্র ১৪ টাকা থাকলেই কেনা যাবে আস্ত একটি বাড়ি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এই অফার উত্তর ক্রোয়েশিয়ার লেগ্রাড নামে একটি শহরে। একেবারে সীমান্তবর্তী হওয়ায় বহুদিন ধরেই শহরের জনসংখ্যা কমছে।
একাধিক বাড়ি-ঘর পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। কোথাও অর্ধেক তৈরি করার পরই বাড়ির মালিক শহর ত্যাগ করেছে। এই ধরনের বাড়িগুলোকেই নামমাত্র দামে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। তবে রয়েছে একাধিক শর্তও। যা বাড়ি কিনতে গেলে মানতেই হবে।

জানা গেছে, এক শতাব্দী আগেও অস্ট্রিয়া-হাঙ্গেরির সাম্রাজ্যের একটি গুরুত্বপূর্ণ শহর ছিল এই লেগ্রাড। কিন্তু দেশভাগের পরই শহরের পরিবর্তন ঘটে। প্রথমে গোটা সাম্রাজ্যের একেবারে কেন্দ্রবিন্দুতে থাকলেও পরবর্তীতে, নয়া মানচিত্রে ক্রোয়েশিয়ার একদম সীমান্তবর্তী শহরে পরিণত হয় এই লেগ্রাড।
সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানাঘেঁষা লেগ্রাডে জনসংখ্যা কমে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জন। এরপরই জনসংখ্যা বৃদ্ধি করতে শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বেচে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন। দাম রাখা হয় স্থানীয় মুদ্রা ১ কুনা (০.১৬ মার্কিন ডলার) অর্থাৎ বাংলাদেশের মুদ্রায় প্রায় ১৪ টাকা।
এখনও পর্যন্ত ১৯টি বাড়ি বিক্রির বিজ্ঞাপন দিয়েছিল স্থানীয় মিউনিসিপ্যালিটি। এর মধ্যে ১৭টিই ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে। আর্জেন্টিনা, রাশিয়া, ইউক্রেন, তুরস্ক, কলম্বিয়া থেকে অনেকেই বাড়ি কেনার আগ্রহ দেখিয়েছেন। কিন্তু সেক্ষেত্রে অনেক নিয়মকানুন রয়েছে, তাই আপাতত বাড়ি বিক্রি করা হচ্ছে কেবল স্থানীয়দের। এছাড়া রয়েছে একাধিক শর্তও।

ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল এবং বয়স হতে হবে ৪০ এর নীচে। কমপক্ষে ১৫ বছর তাদের ওই শহরে থাকতেই হবে। এদিকে বাড়িগুলোর কোনোটি ভগ্নপ্রায় আবার কোনোটি জানলা-দরজাবিহীন। যদিও শহরের মেয়র ইভান স্যাবোলিক এই প্রসঙ্গে জানান, বাড়িগুলো বসবাসের যোগ্য করে তুলতে ৪ লাখ ৬ হাজার করে টাকা দেওয়া হবে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। তবে অবশ্যই মানতে হবে ওইসব শর্ত। সূত্র : নিউজ ১৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন