শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হাজার বছরেও ডিম অক্ষত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০২ এএম

প্রতিদিনই বিশ্বের কোথাও না কোথাও অবিশ্বাস্য ঘটনা ঘটে। এশিয়ার দেশ ইসরাইলে খননের সময় উদ্ধার হল একটি প্রাচীন মুরগির ডিম। বিশেষজ্ঞদের দাবি, এটি বিশ্বের পুরনো ডিমগুলোর মধ্যে একটি।
সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপার হল, এই ডিমটি পাওয়া গেছে অক্ষত অবস্থায়। তবে দুঃখের বিষয় হল, উদ্ধার শেষে পরিষ্কার করার সময় ডিমটি ভেঙে গেছে। ইসরাইলের প্রত্নতাত্ত্বিক বিভাগ এই অবিশ্বাস্য আবিষ্কার সম্পর্কে ফেসবুকে একটি পোস্টও শেয়ার করেছে।
ওই পোস্টটি এখন রীতিমতো ভাইরাল। ফেসবুক পোস্টে ক্যাপশনে লেখা হয়েছে, ‘একটি ক্র্যাকিং খোঁজ। ইয়াভেনে প্রত্নতাত্ত্বিক খননকার্য চলাকালীন এক হাজার বছর পুরনো এই ডিম পাওয়া গেছে।’ বিশেষজ্ঞরা মনে করছেন, এটি দশ শতকের একটি ডিম। ইয়াভেনে নগর উন্নয়ন প্রকল্পের কাজ চলাকালীন এই ডিমটি উদ্ধার হয়।
প্রত্নতাত্ত্বিক বিভাগের বিশেষজ্ঞ ডা. লি পেরি গাল জানিয়েছেন, ইসরাইলে বা পুরো বিশ্বে এটি অত্যন্ত বিরল আবিষ্কার। একটি গোটা ডিম সাধারণত পাওয়া যায় না। তবে এর আগে এই প্রাচীন ডিমের খোসা বেশ কয়েকবার জেরুজালেমে পাওয়া গিয়েছিল বলে জানিয়েছেন তিনি।
দশম শতকের একটি পুরনো এলাকা থেকে এই ডিমটি উদ্ধার করা হয়েছে। সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপার হল, এই ডিমটি অক্ষত অবস্থায় উদ্ধার। জানা গেছে, একটি মলকুন্ডে খননের সময় এই ডিমটি পাওয়া গিয়েছিল। মলের মধ্যেই এই ডিমটি পড়েছিল বলে এটি সুরক্ষিত ছিল বলে মনে করা হচ্ছে।
ইসরাইলের প্রত্নতাত্ত্বিক বিভাগের পক্ষ থেকে পোস্ট করা ওই ছবিগুলো এখন রীতিমতো ভাইরাল। নেটিজনরা ঝড়ের গতিতে ছবিগুলো শেয়ার করতে শুরু করেছেন। সূত্র : ডেইলি মেইল, টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Shamsul Haque ১৫ জুন, ২০২১, ৪:২৩ পিএম says : 0
খাইয়া আর কোন কাম নাই হাজার বছরের ডিমের সংবাদ নিয়ে এল। ঘটনাটি যাচাই করা হয়েছে আর কি ভাবে বুঝলো যে, এটা হাজার বছরের ডিম।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন