সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফ্রিকায় বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ৪:৩৯ পিএম

আফ্রিকার দেশ বতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা পাওয়া গেছে। হীরাটির আকার ১ হাজার ৯৮ ক্যারেট, যা বিশ্বের তৃতীয় বৃহত্তম। দেশটির খনিজ উত্তোলনকারী প্রতিষ্ঠান দেবসোয়ানার একটি খনি থেকে এই হীরাটি উত্তোলন করা হয়েছে

বুধবার এ বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ১ জুন বড় আকারের এই অমসৃণ হীরার সন্ধান মিলেছে। ইতিমধ্যে রাজধানী গ্যাবোরোনে দেশটির প্রেসিডেন্ট মোকগোয়েতসি মাসিসিকে এই হীরা দেখানো হয়েছে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রানিত্তে আর্মস্ট্রং বলেন, বিশ্বে সন্ধান পাওয়া হীরাগুলোর মধ্যে এটিকে আকারের দিক থেকে তৃতীয় বৃহত্তম বিবেচনা করা হচ্ছে। এটি অসাধারণ ও দুর্লভ। প্রতিষ্ঠানটির কোনো খনি থেকে সন্ধান পাওয়া সবচেয়ে বড় হীরা এটি।

১০০ বছরের বেশি সময় আগে ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকার একটি খনি থেকে বিশ্বের সবচেয়ে বড় হীরা উত্তোলন করা হয়েছিল। ‘কুল্লিনান’ নামের ওই হীরা ৩ হাজার ১০৬ ক্যারেটের ছিল। আর ২০১৫ সালে বতসোয়ানার উত্তর–পূর্বাঞ্চলের কারোয়ে থেকে ১ হাজার ১০৯ ক্যারেটের একটি হীরার সন্ধান মিলেছিল। টেনিস বলের সমান ওই হীরার নাম লেসেদি লা রোনা। বিশ্বে এখন পর্যন্ত সন্ধান পাওয়া দ্বিতীয় বৃহত্তম হীরার স্বীকৃতি পেয়েছে এটি। আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি হীরা উত্তোলন করা হয় বতসোয়ানার খনিগুলো থেকে। সূত্র: লাইভ সাইন্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন