শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিশর উপকূলে ৬শ অভিবাসী নিয়ে নৌকাডুবি ৪২ জনের মৃত্যু, দেড়শ উদ্ধার

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিশরীয় উপকূলে অভিবাসপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে ৪২ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। বিবিসি বলছে, নৌকাটিতে প্রায় ৬শ’ জন আরোহী ছিলেন। তাদের মাঝে প্রায় ১৫০ জনকে উদ্ধার করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, মিশরের কাফর আল-শেখ উপকূলে নৌকাটি ডুবে যায়। গত বুধবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সীমান্ত বিষয়ক সংস্থা অভিবাসন প্রত্যাশীরা ইউরোপে যাওয়ার পথ হিসেবে মিশরকে ব্যবহার করছে বলে সতর্ক করেছিল। আর এরপরই নৌডুবির এই ঘটনা ঘটল। নৌকাটি মিশর, সিরিয়া এবং আফ্রিকার অভিবাসন প্রত্যাশীদের বহন করছিল বলে নিরাপত্তা সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে। মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ মেগাহেদ বলেন, এখনো পর্যন্ত ৪২ জনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। কর্মকর্তারা এরআগে উদ্ধার করা লাশের যে সংখ্যা জানিয়েছিলেন তাতে নারী-পুরুষ ও শিশুর লাশও রয়েছে।
এএফপি সংবাদ সংস্থা জানিয়েছে, মৃত্যুবরণকারীদের মধ্যে সুদান ও আফ্রিকার অন্যান্য দেশের নাগরিকও রয়েছেন। তবে এই অভিবাসনপ্রত্যাশীদের চূড়ান্ত গন্তব্য কোথায় ছিল সে সম্পর্কে নিশ্চিত করে কিছু জানা না গেলেও কর্মকর্তাদের ধারণা, সম্ভবত নৌকাটি ইতালির উদ্দেশেই যাচ্ছিল।
মানবাধিকার গবেষকেরা গেল মাসে জানিয়েছিল, ২০১৫ সাল থেকে চলতি বছরের মাঝামাঝি সময় পর্যন্ত ৬,৬০০ অভিবাসনপ্রত্যাশী ভূমধ্যসাগরে ডুবে মারা গেছেন। তবে তথ্যের ঘাটতির কারণে এই পরিসংখ্যানেও প্রকৃতচিত্র প্রতিফলিত হয়নি বলেও মনে করছেন তারা। মৃত্যুবরণকারীদের সংখ্যা আরো বেশি হবে বলেই তাদের ধারণা। দি ইন্টারন্যাশনাল অর্গানাইজ্নে ফর মাইগ্রেশন (আইওএম) জুলাইয়ে একটি পরিসংখ্যান প্রকাশ করে। তাতে ২০১৬ সাল অভিবাসনপ্রত্যাশীদের মৃত্যুর ক্ষেত্রে সবচে খারাপ বছর হিসেবে আবির্ভূত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে। সংস্থাটি বলছে, চলতি বছর এ পর্যন্ত শুধু ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে প্রায় ৩ হাজার শরণার্থী এবং অভিবাসপ্রত্যাশী মারা গেছেন। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন