মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বে ৪ কোটির বেশি মানুষ দুর্ভিক্ষের মুখে : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৩:৪১ পিএম

'বিশ্বে ৪৩টি দেশের ৪ কোটিরও বেশি মানুষের জন্য ক্ষুধা ও দুর্ভিক্ষ বড় ধরণের হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে', বিশ্বব্যাপী দুর্ভিক্ষের চিত্র পর্যালোচনা করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি স্টিফেন ও'ব্রেইন এই আশঙ্কা প্রকাশ করেছেন।

স্টিফেন ও'ব্রেইন জানান, 'সমগ্র বিশ্বে সমন্বিত তৎপরতা না থাকলে মানুষ ক্ষুধা ও নানা রোগে আক্রান্ত হয়ে মারা যাবে।'
তিনি ইয়েমেন, দক্ষিণ সুদান, সোমালিয়া এবং উত্তরাঞ্চলীয় নাইজেরিয়ার জন্য আগামী জুলাই মাসের মধ্যে জরুরি ভিত্তিতে ৪৪০ কোটি তহবিল যোগানোর আহ্বান জানিয়েছেন। ভয়াবহ বিপর্যয় থেকে এই চার দেশকে রক্ষা করতে বিনা বাধায় এবং নিরাপদে মানবিক ত্রাণ তৎপরতা চালানোর সুযোগ দেয়ার আহ্বানও জানান স্টিফেন ও'ব্রেইন।

দক্ষিণ সুদানের ৭৫ লাখ মানুষ চরম দুর্ভিক্ষের মধ্যে রয়েছে। মূলত দেশটির দুর্ভিক্ষের কারণ সম্পূর্ণ মানবসৃষ্ট। দুই দলের মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাতের মধ্যস্থতা না হওয়ায় এই দুর্ভিক্ষের সৃষ্টি হয়েছে।

একইভাবে সোমালিয়ার মোট জনসংখ্যার প্রায় অর্ধেক খাদ্যাভাবে ভুগছে। দেশটির ৬২ লাখ মানুষ ক্ষুধা ও রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারানোর মতো হুমকির মুখোমুখী হয়েছে। আর কেনিয়ায় বর্তমানে ২৭ লাখ জনগণ শোচনীয় অবস্থায় থাকলেও আগামী এপ্রিলের মধ্যে এই সংখ্যা ৪০ লাখে পৌঁছাতে পারে বলে আশঙ্কা করছেন স্টিফেন ও'ব্রেইন।
মঙ্গলবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, সহিংসতা ও জলবায়ু পরিবর্তনের ব্যাপারে অসতর্কতার কারণে কয়েক দশক বিরতির পর ২০১৬ সাল থেকে আবারো বিশ্বে জুড়ে ক্ষুধা পরিস্থিতির অবনতি হচ্ছে। বিশ্বের প্রায় ৬৯ কোটি মানুষ প্রতি রাতে ক্ষুধা নিয়ে ঘুমাতে যায়।

এদিকে মৌলিক খাদ্যপণ্যের দাম বৃদ্ধি এবছর খাদ্য নিরাপত্তাকে আরো নাজুক করে তুলেছে। খাদ্যের অভাবে বিশ্বে মারা যাওয়া মানুষের সংখ্যার ব্যাপারেও শঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি। দেশগুলোকে সহায়তার জন্য দ্রুত ৬শ কোটি ডলারের তহবিলের চাহিদা জানানো হয়েছে। সূত্র: আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Dadhack ২৩ জুন, ২০২১, ৫:১২ পিএম says : 0
আজকে যদি মুসলিমরা অতীতের মতো পরাশক্তি হিসেবে থাকতো তাহলে পৃথিবীতে কোন লোক না খেয়ে মারা যেত না......
Total Reply(0)
মোঃ+দুলাল+মিয়া ২৪ জুন, ২০২১, ২:৩৫ এএম says : 0
এদের খাদ্য দিয়ে বাঁচতে হবে,মানবজাতির উচিত হবে মানবজাতি হিসাবে এদের পাশে দাঁড়ানো,সবাই একটু চিন্তা করলেই এদের বাঁচাতে পারবে,ধনী রাষ্ট্র গুলি শুধু মাত্র এক দিনের খরছ দিলেই এই সমস্ত মানুষ বাঁচাতে পারে,এবং ধনী দেশ গুলি এদের কৃষি কাজের সরঞ্জাম দিয়ে প্রশিক্ষণের সাহায্যে এদের খাদ্য উৎপাদন সম্ভব ,কিন্তু কেউ এই বেপারে মাথা গামায় না সবাই সবার সারথের দিকে দেখে,মানবজাতি হিসেবে এদের পতি নজর না রাখা, মানব জাতির দুর্দশাতে পরিণত হবে,আল্লা সবাই কে সৃষ্টি করেছেন সবাই কে রিজিক দিয়ে দুনিয়াতে পাঠাইয়াছেন,কিন্তু দেশ দেশ মানচিত্র করে সবাই আলাদা আলাদা ভাবে,জোর করে গরিব মানবজাতির আল্লাহর দেওয়া সম্পদ থেকে বঞ্চিত করে রেখেছে ,আবার জাতী হিসেবে জাতিসংঘ গঠিত করেছে কি জন্য করেছে জাতিসংঘ তার অর্থ জাতি হিসেবে অধিকার পেতে,কিন্তু আসলেই ধনী দেশ গুলি জাতি হিসেবে জাতির মর্যাদা দিতেছেনা ।
Total Reply(0)
মোঃ+দুলাল+মিয়া ২৩ জুন, ২০২১, ৫:০৫ পিএম says : 0
পৃথিবীতে মানুষ জাতী সৃষ্টি করেছেন এবং তাদের রিজিক দিয়াছেন,কিন্তু পৃথিবীর মানুষ যেখানে খাদ্য পাবে সে খানে যাওয়া উচিত,কিন্তু কিছু মানুষ পৃথিবীকে বিভিন্ন ভাবে মানচিত্র বানাইয়া দেশ বানাইয়া মানুষ কে এক জায়গায় থেকে অন্য জায়গায় যেতে দেয় না,এবং মানচিত্র করে দেশ দেশ বানাইয়াছে এবং কি এই জাতি সেই জাতির উপাধির দোহাই দিয়ে নিজেরা নিজেরা খায়,অথচ কেউ না খাইয়া মরতেছে এইটা হতে পারে না,মানব জাতি হিসেবে তাদের ও অধিকার আছে,তারাও পৃথিবীর যে কোন ও জায়গায় যেতে পারবে খেতে পারবে বসবাস করতে পারবে,যদি মানচিত্রের এবং দেশ দেশের দোহাই দেওয়া হয় তবে ধনী দেশ গুলিতে গরিব দেশ গুলির অধিকার আছে। যদি মানব জাতি হিসেবে তাদের দেখা না হয়,তবে আমি মনে করি এই সমস্ত মানচিত্র করে দেশ দেশ করে কিছু কিছু দেশের মানুষ মানবেরা সব খাবে তাহা কি করে হয়,তাই গরিব হউক ধনী হউক মানব জাতি হিসেবে যার যার খাদ্যের জন্য সে পৃথিবীর যে কোথায় যাওয়ার অধিকার আছে। আমার দৃষ্টিতে জাতি সংঘ মংগে এই গুলি একেবারেই বেকবাস,দেশ দেশ করে মান চিত্র করে একা একা খাওয়া অপরাধ। আমি খাবে আর অন্যরা খেতে পারবে না এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবে না সেটা হতে পারে না।সব মানব জাতি সবাইর অধিকার এই পৃথিবীতে সমান কেউ খাবে কেউ খাবে না এইটা কি মানব জাতি,সবাই মানবজাতির সার্টিফিকেট নিয়েই দুনিয়া আসিয়াছে।পৃথিবীতে বর্তমানে যাহা হইতেছে মানবতা মানব জাতি এই হিসাবে কিছুই নেই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন