বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ না কমার কারণ জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১:৩৮ পিএম

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ না কমার একাধিক প্রমাণ উপস্থাপন করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান বৈজ্ঞানিক সৌম্যা স্বামীনাথন।
তিনি বলেন, যে চারটি প্রধান কারণের ফলে সংক্রমণ কমছে না সেগুলো হলো- ১. ডেল্টা প্রজাতির সংক্রমণ বৃদ্ধি। ২. সামাজিকভাবে মেলামেশা বেড়ে যাওয়া। ৩. লকডাউনের বিধিনিষেধ শিথিল করে দেওয়া। ৪. টিকাকরণের কম গতি।
সম্প্রতি এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে এই মন্তব্য করে তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয়টি অঞ্চলের মধ্যে পাঁচটি অঞ্চলে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এছাড়া আফ্রিকাতে করোনায় মৃত্যুহার গত দুই সপ্তাহে ৩০ থেকে ৪০ শতাংশ বেড়েছে।
গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রায় ৫ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন ও ৯ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। এর থেকেই প্রমাণিত, সংক্রমণ এখনো কমেনি।’
সৌম্যা আনো আরো বলেন, বর্তমানে সবচেয়ে বেশি চিন্তা বাড়িয়েছে ডেল্টা প্রজাতি। যেভাবে একাধিক দেশে এই প্রজাতির সংক্রমণ বাড়ছে তাতে চিন্তায় পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। আগে একজন আক্রান্ত হলে আরও তিন জনকে আক্রান্ত করার ক্ষমতা রাখত। কিন্তু ডেল্টা প্রজাতিতে একজন আক্রান্ত হলে আরও আটজনকে আক্রান্ত করতে সক্ষম। তাই সব দেশগুলোকে বিধিনিষেধ বজায় রাখা এবং দ্রুত টিকাকরণের পরামর্শ দিয়েছেন তিনি। সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
MASUD KARIM ১১ জুলাই, ২০২১, ২:৩৯ পিএম says : 0
ALLAH, IS ONLY SOURCE OF POWER , PEOPLES ARE NOT . SO ALLAH HELP TO US .
Total Reply(0)
Nasir ১১ জুলাই, ২০২১, ২:৫৫ পিএম says : 0
ভুল তথ্য।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন