রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতীয় ডেল্টা ও লামডার বিরুদ্ধে সমান কার্যকর স্পুটনিক-ভি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ৮:১১ পিএম

বিশ্বজুড়ে বেশিরভাগ সংক্রমণ এবং প্রাণহানির জন্যে দায়ী করোনাভাইরাসের দুই ভ্যারিয়েন্ট ভারতীয় ডেল্টা এবং লামডা প্রজাতির বিরুদ্ধে সমান কার্যকর রাশিয়ার স্পুটনিক-ভি। সোমবার রাশিয়ার গামেলিয়া রিসার্চ ইন্সটিটিউটের প্রকাশিত এক গবেষণায় দাবি করা হয়েছে, করোনাভাইরাসের আলফা বি ওয়ান, বেটা বি ওয়ান, গামা পি ওয়ান, এবং ডেল্টা বি ওয়ান প্রজাতির বিরুদ্ধে সমান কার্যকর স্পুটনিক-ভি। মস্কো প্রজাতি এবং ল্যামডা প্রজাতির বিরুদ্ধেও স্পুটনিক-ভি সমান কাজ করে বলে জানিয়েছে ওই রিসার্চ ইন্সটিটিউট। গামেলিয়া রিসার্চ ইন্সটিটিউট জানায়, টিকার কার্যকারিতা নিয়ে আরো গবেষণা চালানো হবে। প্রায় ৬৭টি দেশে রুশ টিকা স্পুটনিক-ভি ব্যবহার হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।
স্পুটনিক-ভি টিকাও বানাবে সেরাম ইনস্টিটিউট
কোভিশিল্ডের পর এবার আরও এক ভ্যাকসিন উৎপাদন করবে সেরাম ইনস্টিটিউট। জানা গেছে, রাশিয়ার স্পুটনিক-ভি টিকা তৈরি করবে পুনের এ ইনস্টিটিউট। সেপ্টেম্বর থেকেই এ উৎপাদনের কাজ শুরু করবে সংস্থা। গতকাল একটি অফিশিয়াল বিবৃতি দিয়ে সেরামের পক্ষ এ ঘোষণা করা হয়েছে। জানা গেছে, প্রথম ধাপে মোট ৩০ কোটি স্পুটনিকের ডোজ উৎপাদন করবে সেরাম।
প্রসঙ্গত, ইতোমধ্যেই গত এপ্রিলে মাসেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার অনুমোদন চেয়েছিল আদর পুনাওয়ালার সংস্থা। অবশেষে এ ভ্যাকসিন উৎপাদনের ছাড়পত্র মিলল দেশে। এখন ভারতের হায়দরাবাদের ডা. রেড্ডি’র গবেষণাগারেই শুধু তৈরি হচ্ছে স্পুটনিক-ভি। এ মুহ‚র্তে দেশের ৫০টি শহরে স্পুটনিক-ভি টিকা সরবরাহ করছে ডা. রেড্ডি। অন্যদিকে, আরও তিনটি ভ্যাকসিন উৎপাদনের কাজে হাত দিয়েছে আদর পুনাওয়ালার সেরাম ইনস্টিটিউট। তার মধ্যে রয়েছে নোভাভ্যাক্স ভ্যাকসিন। আমেরিকার ছাড়পত্রের জন্য অপেক্ষায় রয়েছে সংস্থা। সূত্র : আরটি, স্পুটনিক ও টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন