সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরাকে তিন মার্কিন নাগরিক অপহৃত

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদে তিন মার্কিন নাগরিক অপহরণের শিকার হয়েছেন। ইরাকে মার্কিন দূতাবাস কয়েকজন মার্কিন নাগরিকের অপহরণের কথা নিশ্চিত করেছে। আলজাজিরার খবরে বলা হয়, ইরাকের স্থানীয় গণমাধ্যমে খবর প্রচারিত হওয়ার পর মার্কিন রাষ্টদূত এর সত্যতা স্বীকার করেন। যুক্তরাষ্ট্রের মুখপাত্র স্কোট বোল্জ বলেছেন, অপহৃতদের অবস্থান শনাক্ত করতে আমরা ইরাক কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছি। তবে বোল্জ বলতে পারেননি ঠিক কতজন মার্কিন নাগরিক সেখানে ছিল এবং কি কাজে নিযুক্ত ছিল। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি বলেছেন, নিরাপত্তার কারণে এখন কিছুই বলা যাচ্ছে না। বিদেশে অবস্থানরত মার্কিনিদের নিরাপত্তা এবং নিরাপদে থাকাটাই এখন গুরুত্বপূর্ণ।
এদিকে, ইরাকী গণমাধ্যম বলছে, রাজধানীর দক্ষিণে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার পথে তাদের অপহরণ করা হয়। এখনো কোনো দল এর দায় স্বীকার করেনি। অপহৃত ব্যক্তিদের সংখ্যা নিয়ে অসমর্থিত সূত্র থেকে কিছু তথ্য পাওয়া গেছে। ইরাকের নিরাপত্তা সূত্রগুলো বলছে, তিনজন আমেরিকান ও একজন ইরাকি দোভাষী বাগদাদের দক্ষিণাঞ্চলে আটক আছেন। তবে কতজন মার্কিন নাগরিক অপহৃত হয়েছেন এবং তারা কোথায় আছেন, এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানাননি যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।
বাগদাদের এক কর্মকর্তা সিএনএনকে বলেন, গত শুক্রবার তিনজন ঠিকাদার নিখোঁজ হয়েছেন। ওই জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা বলেন, একটি কোম্পানি গত রোববার অভিযোগ করেছে, দুদিন আগে তাদের তিনজন কর্মী নিখোঁজ হয়েছেন। তারা মার্কিন ঠিকাদার। অভিযোগের বিষয়টি তারা খতিয়ে দেখছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কারবি বলেন, বিদেশে মার্কিন নাগরিকদের নিরাপত্তা তাদের সর্বোচ্চ অগ্রাধিকারের বিষয়। বিবিসি ও আলজাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন