শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘পারফিউম ব্যবহার করি না’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ডিজিটাল যুগে চিঠি কার্যত স্মৃতির দেশে চলে গেছে। তারপরও হঠাৎ করে যদি পুরনো দিনের চিঠি হাতে পান, তাহলে কেমন লাগবে? নিশ্চয়ই লস্টালজিক হয়ে পড়বেন। সম্প্রতি এমনই একটি পুরনো চিঠি দেখে নস্টালজিক হয়ে পড়েছেন নেটাগরিকরা।
নেট দুনিয়া কাঁপাচ্ছে ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর চিঠি। তিনি পারফিউম ব্যবহার করেন না। এ কথাই চিঠিতে লিখেছিলেন প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। কয়েক দশকের পুরনো সেই চিঠি নেটদুনিয়ায় ভাইরাল হয়ে গেছে।

কাকে এই চিঠি লিখেছিলেন প্রয়াত প্রধানমন্ত্রী। পারফিউম নিয়ে এই চিঠি ভারতের বিশিষ্ট শিল্পপতি জে আর ডি টাটাকে লিখেছিলেন ইন্দিরা। সেই মহা মূল্যবান চিঠিটি নেট দুনিয়ায় শেয়ার করেছেন শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা। চিঠিতে কী লিখেছিলেন ইন্দিরা গান্ধী?
হর্ষ গোয়েঙ্কার শেয়ার করা ওই চিঠি লেখার তারিখ ১৯৭৩ সালের ৫ জুলাই। চিঠিটি অবশ্য ইন্দিরার হাতে লেখা নয়। টাইপরাইটারের লেখা। চিঠিতে পারফিউম দেওয়ার জন্য জে আর ডি টাটাকে ধন্যবাদ জানিয়েছেন ইন্দিরা গান্ধী।

টাটার উদ্দেশ্যে ইন্দিরা লিখেছেন, তিনি সাধারণত সুগন্ধী ব্যবহার করেন না। তবে এটা তিনি ব্যবহার করে দেখবেন। সেই সঙ্গে টাটাকে চিঠিতে প্রাক্তন প্রধানমন্ত্রী লিখেছেন, যখনই কোনও মতামত জানাতে চাইবেন, দ্বিধা না করেই দেখা করবেন বা চিঠি লিখবেন। চিঠির শেষে টাটা ও তার স্ত্রীকে শুভেচ্ছা জানান ইন্দিরা।
ইন্দিরা গান্ধীর এই চিঠি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। টুইটারে চিঠিটি শেয়ার করে হর্ষ গোয়েঙ্কা লিখেছেন, ‘খুবই ব্যক্তিগত চিঠি’। ইন্দিরার চিঠি পড়ে নস্টালজিক নেটাগরিকরা। সূত্র : টাইমস নাও, ফাস্টপোস্ট, হিন্দুস্থান টাইমস, ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন