মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে যুদ্ধবিরতির আহ্বান চীন-পাকিস্তানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১০:৩৫ এএম

আফগান সরকার ও তালেবানের মধ্যে বার বার আলোচনা করেও কোনো সুরাহা না হওয়ায় দিন দিন জটিল অবস্থার দিকে যাচ্ছে পরিস্থিতি। এদিকে বিভিন্ন লড়াইয়ের তীব্রতা বেড়েছে।

এদিকে আফগানিস্তানে সর্বাত্মক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে প্রতিবেশী দেশ চীন ও পাকিস্তান। বৃহত্তর, অংশগ্রহণমূলক এবং সংলাপভিত্তিক রাজনৈতিক সমাধান অর্জনে বিবদমান পক্ষগুলোকে একসঙ্গে কাজ করারও আহ্বান জানিয়েছে দেশ দুটি।

চীনের সিচুয়ান প্রদেশের রাজধানী চেংদুতে দু’দেশের ‘কৌশলগত সংলাপ’-এর তৃতীয় সেশনে অংশ নিয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এ আহ্বান জানান। খবর ডন’র।

এক যৌথ বিবৃতিতে বলা হয়, দ্রুত শান্তিপূর্ণ, স্থিতিশীল, ঐক্যবদ্ধ এবং সমৃদ্ধ আফগানিস্তান অর্জনে ‘আফগান নেতৃত্বাধীন এবং আফগান নিয়ন্ত্রিত’ শান্তি ও ঐক্য প্রক্রিয়া আয়োজন ও সমর্থনে দু’পক্ষ তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছে যাতে দেশটি সন্ত্রাসের বিরুদ্ধে দৃঢ়ভাবে লড়তে পারে এবং প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থান করতে পারে।

এদিকে আফগানিস্তানে তালেবানের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। আরও একটি জেলা নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান যোদ্ধারা। লড়াই চলছে একাধিক ফ্রন্টে।

তোলো নিউজ জানিয়েছে, পূর্বাঞ্চলীয় কুনার প্রদেশের নারাই জেলা তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। সামরিক সহায়তার অভাবে সরকারি বাহিনী ওই জেলা ত্যাগ করলে কোনো ধরনের লড়াই ছাড়াই তালেবান জেলাটির নিয়ন্ত্রণ নেয়।

এছাড়া আফগান সরকার ও তালেবানের মধ্যে আগস্টের শুরুতে পরবর্তী শান্তি আলোচনা শুরু হতে পারে বলে দোহা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে তোলা নিউজ।

এর আগে গত ১৬ জুলাই দোহায় প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। দু’দিন ওই বৈঠক চলে। বৈঠকে কোনো সিদ্ধান্ত আসেনি। তবে পুরনায় বৈঠকে মিলিত হওয়ার বিষয়ে দু’পক্ষ সম্মত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
মোঃ+দুলাল+মিয়া ২৬ জুলাই, ২০২১, ৪:৪৯ পিএম says : 0
শরীরের এক ফোঁটা রক্ত থাকতে তালেবানদের হটানো সম্ভব নয়। তালেবান হলো মুক্তি যোদ্ধা ,ইসলামী মুক্তি যোদ্ধা, ইসলাম বিরোধী কিছু মেনে নেওয়া তাদের পক্ষে সম্ভব নয়।
Total Reply(0)
জীবন সালাম ২৬ জুলাই, ২০২১, ৬:৩৬ পিএম says : 0
Taleban is correct
Total Reply(0)
Tahsin Ahmad Nehal ২৬ জুলাই, ২০২১, ৬:৩৬ পিএম says : 0
ইতিহাস বলে যত যুদ্ধ বিরতি তত বাটপারি.. যুদ্ধ বিরতি কোন স্থানী সমাধান নয়..!
Total Reply(0)
Sayed Tahsin Ahmad ২৬ জুলাই, ২০২১, ৬:৩৬ পিএম says : 0
এতদিন কই ছিল এত্তোমায়া!
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন