বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মরক্কোর সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করল ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০৩ পিএম

মরক্কোর সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করেছে দখলদার ইসরায়েল। মরক্কোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক হওয়ার সাত মাস পর গতকাল রবিবার (২৫ জুলাই) দেশ দুটির মধ্যে সরাসরি ফ্লাইট চলাচল শুরু হয়। গতকাল রোববার ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট তাদের এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।
জেরুজালেম পোস্ট জানায়, এল আল এবং ইসরাইল উভয়ই রবিবার একটি অনুষ্ঠানের মাধ্যমে মারাকেশে প্রথম ফ্লাইট চালু করে।
এর আগে, গত ডিসেম্বরে চুক্তির পর জেরুজালেম ও রাবাত সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়। সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদানের সঙ্গেও একই ধরনের চুক্তি হয়।
গত বছরের ২২ ডিসেম্বর হোয়াইট হাউসের তৎকালীন জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনারের নেতৃত্বে আমেরিকান ও ইসরায়েলি প্রতিনিধিদল নিয়ে দুই দেশের মধ্যে প্রথমবারের মতো ফ্লাইট চালু হয়েছিল। গতকাল রোববার যাত্রী নিয়ে স্বাভাবিক বাণিজ্যিক ফ্লাইট চালু হলো।
ইসরাইলের ফ্লাইটটি সকাল ৮টা ১৫ মিনিটে ইসরাইল ছেড়ে যায়। এই ফ্লাইটে ঐতিহ্যবাহী মরোক্কোর পোশাক পরিহিত স্টুয়ার্ড ছিলেন এবং মরোক্কোর খাবার পরিবেশন করা হয়।
অন্যদিকে এল আল ফ্লাইটটি সকাল ১১টা ২০ মিনিটে যাত্রা করে। এটি মরোক্কোর পতাকা এবং কার্পেট দিয়ে সাজানো ছিল।
ইসরায়েলের পর্যটন মন্ত্রী ইয়োল রাজভোগোভ বলেন, 'ইসরায়েল-মরক্কো রুট একটি গুরুত্বপূর্ণ এবং উল্লেখযোগ্য লাইন যা দুই দেশের মধ্যে পর্যটন, বাণিজ্য এবং অর্থনৈতিক ও রাজনৈতিক সহযোগিতা চুক্তিকে উৎসাহিত করতে সহায়তা করবে।'
মারাকেশের মেনারা বিমানবন্দরে ফ্লাইটগুলো প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা সময় নেবে এবং টিকিটের মূল্য শুরু পাঁচশ ডলার থেকে। এল আল এবং ইসারাইল প্রতি সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে।
উল্লেখ্য, মরক্কোর পাশাপাশি সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদানের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি হয়েছে। সূত্র: আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ২৬ জুলাই, ২০২১, ১:১৪ পিএম says : 0
ও আল্লাহ মরক্কোর মুনাফিক মুরতাদ বাদশার প্রতি গজব দান করো এবং মরক্কোতে আল্লাহর আইন দিয়ে দেশ চালানোর ব্যবস্থা করে দাও. Ameen
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন